২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৪১

'দক্ষতাবিহীন শিক্ষা জাতির জন্য বোঝা তৈরি করে'

অনলাইন ডেস্ক

'দক্ষতাবিহীন শিক্ষা জাতির জন্য বোঝা তৈরি করে'

ফাইল ছবি

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, "শিক্ষা হবে দক্ষতামুখী। দক্ষতাবিহীন সনদভিত্তিক শিক্ষা ব্যক্তি, পরিবার, সমাজ ও জাতির জন্য বোঝা তৈরি করে।" শনিবার আইডিইবি মিলনায়তনে স্কিলস এ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ)” আয়োজিত ‘জাতীয় স্কিলস্ কম্পিটিশন- ২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। এর আগে নুরুল ইসলাম নাহিদ জাতীয় জাদুঘর হতে আয়োজিত এক র‌্যালির নেতৃত্ব দেন।

শিক্ষামন্ত্রী বলেন, "যুগোপযোগী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণই জাতির অর্থনৈতিক মুক্তির পথ। কারিগরিই হবে শিক্ষার অগ্রাধিকার। সরকার পর্যায়ক্রমে শিক্ষাকে ঢেলে সাজানোর উদ্যোগ নেবে। নতুন প্রজন্মকে আধুনিক কারিগরি প্রযুক্তিতে দক্ষ করে তুলতে হবে। তা না হলে এরাই হয়ে উঠবে দেশের জন্য বড় বোঝা। তাই কারিগরি সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে দ্রুত প্রয়োজনীয় কার্যকর উদ্যোগ গ্রহণের নির্দেশ প্রদান করছি।"

তিনি আরও বলেন, "বর্তমানে বাংলাদেশে ১৫ থেকে ৬৪ বছর বয়সী কর্মক্ষম মানুষের সংখ্যা ১০ কোটি ৫৬ লক্ষ। শতকরা হারে তা ৬৬ ভাগ। ২০৩০ সালে এই হার ৭০ এ উন্নীত হবে। এ সুযোগকে কাজে লাগাতে হবে।"

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব মো: সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা সচিব মো: আলমগীর, স্কিলস এ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট-এর প্রকল্প পরিচালক এ বি এম আজাদ, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো: মোস্তাফিজুর রহমান প্রমুখ বক্তৃতা করেন।


বিডি-প্রতিদিন/ ২৫ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৮

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর