২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:১৮

ঘুষ ও দুর্নীতি প্রতিরোধে পদক্ষেপ নেওয়া হয়েছে: সৈয়দ আশরাফ

নিজস্ব প্রতিবেদক

ঘুষ ও দুর্নীতি প্রতিরোধে পদক্ষেপ নেওয়া হয়েছে: সৈয়দ আশরাফ

ফাইল ছবি

জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সংসদে জানিয়েছেন প্রশাসনের অনিয়ম, ঘুষ ও দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে বর্তমান সরকার নানা পদক্ষেপ নিয়েছে। সরকারি কর্মচারীদের সৃজনশীল কার্যক্রমকে উৎসাহিত করার লক্ষ্যে জনপ্রশাসন পদক প্রবর্তন করা হয়েছে। এছাড়া জনবান্ধব সরকারি সেবা-ব্যবস্থাপনা এবং প্রজাতন্ত্রের কর্মচারীদের আইনসম্মত নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ‘সরকারি কর্মচারী আইন’ প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে, যা ইতোমধ্যে মন্ত্রিসভার বৈঠকে নীতিগত অনুমোদন লাভ করেছে।
 
স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে রবিবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে রহিম উল্লাহর(ফেনী-৩) প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, মাঠ প্রশাসনে স্বচ্ছতা ও গতিশীলতা আনতে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপের মধ্যে রয়েছে, অনিয়ম, ঘুষ ও দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে দুর্নীতি প্রতিরোধ সংক্রান্ত প্রশিক্ষণ কোর্স, জাতীয় শুদ্ধাচার কৌশল, গ্রিভেন্স রিড্রেস সিস্টেম, অডিট কার্যক্রম, স্থাবর-অস্থাবর সম্পত্তির বিবরণ দাখিল, আয়কর রিটার্ন দাখিল ও বেতন কমিশন গঠন কর্যক্রম। তিনি আরো জানান, প্রশাসনকে গতিশীল ও যুগোপযোগী করার লক্ষ্যে ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত ৪ লাখ ৬০ হাজার ৬৯৮ পদ সৃষ্টি করা হয়েছে। দেশের সকল জেলায় একটি করে অতিরিক্ত জেলা প্রশাসক করে (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মোট ৬৪টি এবং অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য যোগাযোগ প্রযুক্তি) নামে আরও ৪৩টি পদ নতুন করে সৃষ্টি করা হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ে আইসিটি শাখার জন্য ২৮৮টি পদ সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি আরো জানান, বর্তমান সরকারের আমলে বিসিএস পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ক্যাডার সার্ভিসে এ পর্যন্ত ১৯ হাজার ৭৫৩ জন কর্মকর্তাকে নিয়োগ প্রদান করা হয়েছে। আরো ৫ হাজার ৫৩৪ জন কর্মকর্তা নিয়োগের জন্য ৩৫তম, ৩৬তম এবং ৩৭তম বিসিএস পরীক্ষার মাধ্যমে যথাক্রমে ২১৭২, ২১৮০ এবং ১১৮২ জন কর্মকর্তা নিয়োগের কার্যক্রম চলমান আছে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর