Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৪ মার্চ, ২০১৭ ২২:৫৩ অনলাইন ভার্সন
আপডেট :
বাংলাদেশকে অতিরিক্ত ৬০ মেগাওয়াট বিদ্যুৎ দেবে ত্রিপুরা
দীপক দেবনাথ, কলকাতা:
বাংলাদেশকে অতিরিক্ত ৬০ মেগাওয়াট বিদ্যুৎ দেবে ত্রিপুরা

বাংলাদেশকে অতিরিক্ত আরও ৬০ মেগাওয়াট বিদ্যুৎ দিতে রাজি হয়েছে ভারতের ত্রিপুরা রাজ্য সরকার। শনিবার একথা জানিয়েছেন রাজ্যটির বিদ্যুৎ ও পরিবহন মন্ত্রী মানিক দে।

মানিক দে জানান ‘বাংলাদেশ সরকার দেশটির পূর্ব প্রান্তে বিদ্যুতের ঘাটতি মেটাতে ভারত থেকে অতিরিক্ত ১০০ মেগাওয়াট বিদ্যুৎ চেয়ে আর্জি জানিয়েছে। এরপর ভারতের বিদ্যুৎ মন্ত্রালয় ত্রিপুরা রাজ্য সরকারের কাছে জানতে চায় তারা অতিরিক্ত বিদ্যুৎ বাংলাদেশকে সরবরাহ করতে পারবে কি না। এই প্রেক্ষিতে আমরা কেন্দ্রকে জানিয়েছি বাংলাদেশকে অতিরিক্ত ১০০ মেগাওয়াট বিদ্যুৎ দিতে প্রস্তুত। কিন্তু অতিরিক্ত ১০০ মেগাওয়াট বিদ্যুৎ নেওয়ার মতো অবকাঠামো বাংলাদেশের নেই। তাই আপাতত ৬০ মেগাওয়াট বিদ্যুৎ নিতে রাজি হয়েছে তারা’।

বিদ্যুৎ মন্ত্রী আরও বলেন, ‘গত বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরকালে সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অতিরিক্ত ১০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের আর্জি জানিয়েছিলেন এবং তখনই আমি তাতে সম্মতি জানাই। আমি তাকে এই বিষয়টি নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকারকে জানানোর কথা বলি। '
মানিক দে জানান, বর্তমানে ‘সরকারিভাবে ত্রিপুরা রাজ্য সরকারের তরফে বাংলাদেশকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করার কথা থাকলেও প্রতিবেশী রাষ্ট্রের চাহিদা অনুযায়ী মাঝে মধ্যে সেটা ১১০ থেকে ১১৫ মেগাওয়াট হয়ে যায়’।
উল্লেখ্য, ২০১৬ সালের ২৩ মার্চ থেকে বাংলাদেশকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে আসছে ত্রিপুরা। তারও আগে ২০১৩ সালের ৫ অক্টোবর থেকে পশ্চিমবঙ্গ সরকারও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করে আসছে বাংলাদেশকে।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

up-arrow