Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৯ মার্চ, ২০১৭ ১৮:১৪ অনলাইন ভার্সন
আপডেট :
যে শাড়িটা পরে এসেছি, এটা পাটের তৈরি: প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক
যে শাড়িটা পরে এসেছি, এটা পাটের তৈরি: প্রধানমন্ত্রী
সংগৃহীত ছবি

উন্নত পাট ও বহুম‍ুখী পাটজাত পণ্য উৎপাদনে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পাটের বহুমুখী ব্যবহার হচ্ছে। যে শাড়িটা পরে এসেছি, এটা পাটের তৈরি, যে ব্যাগটা ব্যবহার করছি, সেটাও পাটের তৈরি।

বিভিন্ন উদ্যোগের মাধ্যমে পাটের বহুমুখীকরণ করে যাচ্ছি। আজ রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে বহুমুখী পাটপণ্য উৎপাদনের পাশাপাশি পাট চাষ, সংগ্রহ ও সংরক্ষণে আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দিতে গিয়ে এইসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় পাট দিবস উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে পাটজাত দ্রব্য ব্যবহারে সবাইকে উৎসাহিত করতে প্রধানমন্ত্রী পাটের শাড়ি পরে এসেছেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পাট থেকে উন্নত তন্তু, পলিথিনের মতো হালকা উন্নতমানের পাটের ব্যাগ, ‍ওষুধি গুণ সম্পন্ন চায়ের মতো পাট পাতার পানীয়, পাটের বস্ত্র, ব্যাগ, নিত্য ব্যবহার্য্য বিভিন্ন পণ্য সামগ্রী ব্যবহারে সুবিধা ও গুরুত্বের কথা তুলে ধরেন। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে প্রধানমন্ত্রী, পিআইডিপাট থেকে আরও বহুমুখী পণ্য উৎপাদন করে রফতানির সুযোগ কাজে লাগানোর ওপরও গুরুত্বারোপ করেন।

আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, পাট উৎপাদন থেকে শুরু করে পাট সংগ্রহ, সংরক্ষণ সব কিছুতে আরও আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে। পাট চাষিরা যাতে একটু আরামে কাজ করতে পারে সেজন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। এক সময় বাংলাদেশের প্রধান অর্থকরী ফসল সোনালি আঁশ খ্যাত পাট ধ্বংসের বিভিন্ন প্রেক্ষাপটের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

আপনার মন্তব্য

up-arrow