Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৯ মার্চ, ২০১৭ ২৩:০৬ অনলাইন ভার্সন
আপডেট :
রাসায়নিক অস্ত্রনিরস্ত্রীকরণ সংস্থার নেতৃত্বে বাংলাদেশ
অনলাইন ডেস্ক
রাসায়নিক অস্ত্রনিরস্ত্রীকরণ সংস্থার নেতৃত্বে বাংলাদেশ

রাসায়নিক অস্ত্রনিরস্ত্রীকরণ সংস্থা বা অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিক্যাল উইপনস’র (ওপিসিডব্লিউ) নির্বাহী পর্ষদের চেয়ারপারসন নির্বাচিত হয়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো সংস্থাটির শীর্ষপদে নির্বাচিত হলো বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিষয়টিকে বাংলাদেশের বড় ধরনের কূটনৈতিক সাফল্য হিসেবে দেখা হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ওপিসিডব্লিউ’র নির্বাহী পর্ষদের চেয়ারপারসন পদে এ অর্জন আন্তর্জাতিক শান্তিরক্ষায় বাংলাদেশের অগ্রণী ভূমিকা, অবদান ও আন্তর্জাতিকভাবে অস্ত্রনিরস্ত্রীকরণ এবং এর বিস্তার প্রতিরোধে বাংলাদেশের ভূমিকার প্রতি বিশ্ব সম্প্রদায়ের সন্তোষজনক মনোভাবেরই প্রতিফলন।

রাসায়নিক অস্ত্রনিরস্ত্রীকরণ সনদকে কার্যকর করার লক্ষ্য নিয়ে ১৯৯৭ সালে যাত্রা শুরু করে নেদারল্যান্ডসের হেগভিত্তিক ওপিসিডব্লিউ সংস্থাটি। বর্তমানে ১৮৯টি দেশ এ সংস্থার সদস্য।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওপিসিডব্লিউতে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি শেখ মুহম্মদ বেলাল ১২ মে থেকে ২০১৮ সালের ১১ মে পর্যন্ত ওপিসিডব্লিউর নির্বাহী পর্ষদের ২০তম চেয়ারপারসনের দায়িত্ব পালন করবেন।

রাসায়নিক অস্ত্রের বিস্তার প্রতিরোধে অসামান্য অবদানের জন্য ওপিসিডব্লিউ ২০১৩ সালে শান্তিতে নোবেল পুরস্কার অর্জন করে। ১৯২ সদস্য রাষ্ট্র নিয়ে সংস্থাটি ১৯৯৩ সালে রাসায়নিক অস্ত্র কনভেনশন বাস্তবায়ন করেছে। বাংলাদেশ ১৯৯৩ সালের ১৪ জানুয়ারি এই কনভেনশনে স্বাক্ষর করে এবং ২৫ এপ্রিল ১৯৯৭ তারিখে তা অনুসমর্থন করে।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

up-arrow