Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ১৬ মার্চ, ২০১৭ ১০:১২ অনলাইন ভার্সন
আপডেট : ১৬ মার্চ, ২০১৭ ১২:২৪
'১/১১-এর সময় নেওয়া ব্যবসায়ীদের অর্থ ফেরত দিতে হবে'
নিজস্ব প্রতিবেদক
'১/১১-এর সময় নেওয়া ব্যবসায়ীদের অর্থ ফেরত দিতে হবে'

আলোচিত ওয়ান ইলেভেনের (১/১১) সময় ব্যবসায়ীদের কাছ থেকে নেওয়া টাকা ফেরত দিতে হাইকোর্টের রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে ওই অর্থ এখন ব্যবসায়ীদের ফেরত দিতে হবে বাংলাদেশ ব্যাংককে।

 

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে বাংলাদেশে ব্যাংকের করা আবেদন খারিজ করে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৪ সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন।

এর আগে, গতকাল বুধবার এ বিষয়ে শুনানি শেষ হয়। ব্যবসায়ীদের পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করীম। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম।

আহসানুল করিম জানান, যারা আদালতের দ্বারস্থ হয়েছেন, তারা তাদের অর্থ ফেরত পাবেন। তবে কিভাবে এবং কতোদিনের মধ্যে তারা অর্থ ফেরত পাবেন, আদালতের বিস্তারিত রায়ে সে বিষয়ে নির্দেশনা পাওয়া যাবে।

অন্যদিকে, আমীরুল ইসলাম বলেন, সরকার কোথা থেকে এতোগুলো টাকা ফেরত দেবে, তা চিন্তার বিষয়। এখন সরকার যদি রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদনের সিদ্ধান্ত নেয়, তাহলে রিভিউ হবে।

বিভিন্ন সূত্র মতে, ২০০৭ সালের এপ্রিল থেকে ২০০৮ সালের নভেম্বর পর্যন্ত জরুরি অবস্থার সময়ে গোয়েন্দা কর্মকর্তারা প্রায় ৪০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে এক হাজার ২৩২ কোটি টাকা আদায় করেন।

এ টাকা দুই শতাধিক পে-অর্ডারের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকে সরকারের ০৯০০ নম্বর হিসাবে জমা হয়।

বিডি-প্রতিদিন/১৬ মার্চ, ২০১৭/এনায়েত/মাহবুব

আপনার মন্তব্য

up-arrow