২৫ মার্চ, ২০১৭ ১৭:২৩

'গণহত্যা দিবসের ঘটনা প্রথম শ্রেণি থেকে পাঠ্যভুক্ত করা হবে'

অনলাইন ডেস্ক

'গণহত্যা দিবসের ঘটনা প্রথম শ্রেণি থেকে পাঠ্যভুক্ত করা হবে'

ফাইল ছবি

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মলে হক বলেছেন, ১৯৭১ সালের ২৫ মার্চ গণহত্যা দিবসের ঘটনা আগামী বছরেই প্রথম শ্রেণি থেকে পাঠ্যভুক্ত করা হবে। 

আজ শনিবার দুপুরে ২৫ মার্চ গণহত্যা দিবস পালন উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সকল সংস্থা ও প্রতিষ্ঠান যেন এই দিবসটি যথাযথভাবে পালন করে তার জন্যও বিশেষ নির্দেশনা প্রদান করা হবে।

তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ নিরস্ত্র জনগণের উপর পাকিস্তানী সেনাবাহিনীর যে নির্মম হত্যাযজ্ঞ চালিয়েছিল বিশ্বের ইতিহাসে তা নজিরবিহীন। 

২৫ মার্চকে আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস হিসেবে পালনে জাতিসংঘে প্রস্তাব দেয়া হবে উল্লেখ করে আ ক ম মোজাম্মলে হক বলেন, জাতিসংঘের সাধারণ পরষিদ ৯ ডিসেম্বের আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস পালন করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এই দিনে তেমন কোন ঘটনা নেই। তাই বাংলাদেশের পক্ষ থেকে ২৫ মার্চকে আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস পালনে বিশ্ববাসীর কাছে দাবি জানাবে বলেও তিনি উল্লেখ করেন মন্ত্রী বলেন, ‘অপারশেন র্সাচলাইট’ নামে ২৫ র্মাচ রাতের প্রথম প্রহরে ঢাকার পিলখানা ও রাজারবাগ পুলিশ লাইনে চালানো গণহত্যা পৃথিবীর ইতিহাসে এক জঘন্যতম হত্যাকাণ্ড।

সোহরাওয়ার্দী উদ্যানে ‘রক্তাক্ত ২৫ র্মাচ, গণহত্যার ইতিবৃত্ত’ শিরোনামে দুর্লভ আলোকচত্রি প্রদর্শনীর উদ্বোধন সম্পর্কে মন্ত্রী বলেন, প্রতিটি জেলা ও উপজেলায় গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক গীতিনাট্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এবং একই মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মাহমুদ রেজা খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান ক্যাপটেন (অব.) এ.বি. তাজুল ইসলাম এমপি ও সদস্য শাজাহান কামাল এমপি, বিশ্ববিদ্যালয় মুঞ্জরি কমিশনের চেয়ারম্যান ড. অধ্যাপক এম এ মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা মেট্রোপলিটান পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া, বিজেবি ভারপ্রাপ্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনিসুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান হেলাল মোরশেদ খান বীরবিক্রম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ফজলুল হক প্রমুখ।

বিডি প্রতিদিন/২৫ মার্চ ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর