২৬ মার্চ, ২০১৭ ১৪:৪৯

লাখো মানুষের শ্রদ্ধায় সিক্ত জাতীয় স্মৃতিসৌধ

নাজমুল হুদা, সাভার

লাখো মানুষের শ্রদ্ধায় সিক্ত জাতীয় স্মৃতিসৌধ

মহান স্বাধীনতা দিবসে বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত সাভারের জাতীয় স্মৃতিসৌধ। দিবসটি উপলক্ষে জঙ্গি হামলা ও জঙ্গিদের তৎপরতার ভয়কে তুচ্ছ করে রবিবার ভোর থেকে জাতীর বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নামে সাভারের জাতীয় স্মৃতিসৌধে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ফুলে ফুলে ভরে উঠতে শুরু করে শহীদ বেদি। তাদের সবার হাতে ছিল লাল-সবুজের জাতীয় পতাকা আর বিভিন্ন রঙ-বেরঙ্গের ফুল। পোশাকেও লাল-সবুজের সরব উপস্থিতি। আবার অনেকের হাতে শোভা পাচ্ছে ব্যানার। কন্ঠে দেশের গান।

রবিবার ভোর ৬টায় প্রথমে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় বিউগেলে বেজে উঠে করুণ সুর। তিন বাহিনীর একটি সু-সজ্জিত দল প্রদান করে গার্ড অব অনার। তারা দাঁড়িয়ে কিছু সময় নিরবতা পালন করে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করেন। 

পরে প্রধানমন্ত্রী দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে আওয়ামী লীগের সভাপতি হিসেবে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। তাদের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়েই শুরু হয় স্মৃতিসৌধে ফুল দেয়ার আনুষ্ঠিকতা। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করার পর জনসাধারণের জন্য খুলে দেয়া হয় স্মৃতিসৌধের মূল ফটক। 

পরে সারিবদ্ধভাবে একে একে শ্রদ্ধা জানাতে থাকেন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। স্মৃতিসৌধ এলাকা পরিণত হয় জনসমুদ্রে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে স্মৃতিসৌধ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে মানুষের ভিড়। চারদিক থেকে মানুষের স্রোত গিয়ে মিশছে স্মৃতিসৌধে। 

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। রবিবার সকাল সাড়ে নয়টার দিকে তিনি দলের কেন্দ্রীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা জানান। এ সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খাঁন, ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, আমির খসরু মাহমুদ চৌধুরী, আমান উল্লাহ আমান, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ঢাকা জেলা বিএনপির সভাপতি ডা. দেওয়ান সালাউদ্দিন বাবু ও সাভার থানা বিএনপির সভাপতি মাহমুদুল হাসান আলালসহ বিএনপির বিভিন্ন নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

শ্রদ্ধা নিবেদনের পর স্মৃতিসৌধে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, দেশে গণতন্ত্র নেই। গণতন্ত্র উদ্ধারে খালেদা জিয়ার নেতৃত্বে আন্দোলন চলছে। এই আন্দোলন সফল হতে হবে।

এদিকে, দিবসটি উপলক্ষে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তাব্যবস্থা। সৌধ প্রাঙ্গণ ও এর আশপাশের এলাকায় বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। পোশাকধারী পুলিশ-র‌্যাব ছাড়াও সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কড়া নজরদারিতে রেখেছে গোটা সৌধ এলাকা। এ ছাড়াও সৌধ প্রাঙ্গণের বাইরে পর্যবেক্ষণ টাওয়ার থেকে সব সময় মনিটরিং করা হচ্ছে।

বিডি প্রতিদিন/২৬ মার্চ, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর