২৭ মার্চ, ২০১৭ ১৫:৩০

বিশ্ব শিল্পায়ন সম্মেলনে যোগ দিতে আবুধাবিতে শিল্পমন্ত্রী

অনলাইন ডেস্ক

বিশ্ব শিল্পায়ন সম্মেলনে যোগ দিতে আবুধাবিতে শিল্পমন্ত্রী

ফাইল ছবি

বিশ্ব উৎপাদন ও শিল্পায়ন সম্মেলনে অংশগ্রহণের জন্য রবিবার রাতে আবুধাবি গেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আজ সোমবার আবুধাবির প্যারিস সরবুন বিশ্ববিদ্যালয়ে চার দিনব্যাপী এ সম্মেলন শুরু হচ্ছে। 

সম্মেলনে বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে শিল্পায়নের ভূমিকা এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের জন্য শিল্প উৎপাদনে চলমান অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

এতে বিভিন্ন রাষ্ট্রের প্রধান, অর্থ ও শিল্পমন্ত্রী, বিশ্ববরেণ্য ব্যবসায়ী নেতা, আন্তর্জাতিক আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, অর্থনীতিবিদ, শিল্প গবেষক, নীতিনির্ধারকসহ খ্যাতনামা শিল্প উদ্যোক্তারা যোগ দিচ্ছেন। 

সম্মেলনে অংশগ্রহণকারীরা উৎপাদনশীলতার ছয়টি মৌলিক উপাদন নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি তারা এ সম্পর্কিত আন্তর্জাতিক বিতর্কেও অংশ নেবেন। শিল্পমন্ত্রী সম্মেলন উপলক্ষে আয়োজিত ‘ফোকাস অন দ্যা টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস’ শীর্ষক প্যানেল আলোচনায় বক্তব্য রাখবেন। 

এতে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের শিল্পখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির কৌশল এবং টেকসই শিল্পায়ন প্রক্রিয়া জোরদারের ক্ষেত্রে কার্যকর কর্মপন্থা নির্ধারণ সহজ হবে। পাশাপাশি অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিদের সাথে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক আলোচনার মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্য বৃদ্ধি এবং শিল্পখাতে সহায়তা ও প্রযুক্তি স্থানান্তরের সুযোগ তৈরি হবে বলে আশা করা হচ্ছে। 

৩১ মার্চ দেশে ফেরার কথা রয়েছে শিল্পমন্ত্রীর।

বিডি প্রতিদিন/২৭ মার্চ ২০১৭/এনায়েত করিম 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর