২৮ মার্চ, ২০১৭ ১৮:১৪

একনেকে ১০ হাজার কোটি টাকার ১২টি প্রকল্পের অনুমোদন

অনলাইন ডেস্ক

একনেকে ১০ হাজার কোটি টাকার ১২টি প্রকল্পের অনুমোদন

সংগৃহীত ছবি

নগর পরিচালনা ও অবকাঠামো উন্নতিকরণ প্রকল্পসহ ১০ হাজার ১৪৭ কোটি ৫৭ লাখ টাকার ১২টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকারি তহবিল থেকে যোগান দেওয়া হবে ৬ হাজার ২৮০ কোটি ৬৪ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৩৫ কোটি ৫৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে পাওয়া যাবে ৩ হাজার ৬৩১ কোটি ৩৪ লাখ টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলনকক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

এ সময় পরিকল্পনা বিভাগের সচিব জিয়াউল ইসলাম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ এবং সাধারন অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম উপস্থিত ছিলেন।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ৪ হাজার ৪৬ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে তৃতীয় নগর পরিচালনা ও অবকাঠামো উন্নতীকরণ প্রকল্প। ৭২৪ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে মাতুয়াইল স্যানিটারি ল্যান্ডফিল সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন প্রকল্প। ১৭৭ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ক্লিনারদের জন্য বহুতল আবাসিক ভবন নির্মাণ প্রকল্প। গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্প, যাতে ব্যয় ধরা হয়েছে মোট ৫৯১ কোটি ৭৫ লাখ টাকা।

এছাড়া ৭৫ কোটি টাকা ব্যয়ে নড়াইল-কালিয়া জেলা মহাসড়কে নবগঙ্গা নদীর উপর কালিয়া সেতু নির্মাণ প্রকল্প, ২৫৫ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে সাভারের হেমায়েতপুর-সিঙ্গাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়ক যথাযথভাবে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, ১৪৯ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে সাইবার থ্রেট ডিটেকশন ও রেসপন্স প্রকল্প, ৮৯৮ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে ‘টেকসই ক্ষুদ্রকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প’ অনুমোদন দেয়া হয়েছে।

এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস ও ফিশারিজের গবেষণা এবং সক্ষমতা বৃদ্ধি প্রকল্পেরও অনুমোদন দিয়েছে একনেক সভা। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৭২ কোটি ১০ লাখ টাকা। নির্মল বায়ু ও টেকসই পরিবেশ প্রকল্পে ৮০২ কোটি ৫২ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।  ৪৮২ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় ১৩টি বাফার গোডাউন নির্মাণ প্রকল্প এবং ২ হাজার ২৭২ কোটি ৪ লাখ টাকায় মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্প পাস হয়েছে।


বিডি-প্রতিদিন/২৮ মার্চ, ২০১৭/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর