২৫ এপ্রিল, ২০১৭ ১৯:৩৭

'মৃত্যুদণ্ডের সাজা কমলে আমৃত্যু কারাবাস'

অনলাইন ডেস্ক

'মৃত্যুদণ্ডের সাজা কমলে আমৃত্যু কারাবাস'

ফাইল ছবি

সর্বোচ্চ আদালতের চূড়ান্ত রায়ে যাদের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে, তাদের ক্ষেত্রেই শুধু এ সাজা আমৃত্যু কারাবাস হিসেবে গণ্য হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সাভারের এক হত্যা মামলার আপিলের রায়ের সময় ‘যাবজ্জীবন কারাদণ্ড মানে আমৃত্যু কারাবাস’ বলে আপিল বিভাগের মন্তব্য করা রায়ের পূর্ণাঙ্গ অনুলিপির ব্যাখ্যায় মঙ্গলবার নিজ কার্যালয়ের সাংবাদিকদের এমনটায় জানিয়েছেন তিনি। 

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘এ রায়ের প্রেক্ষিতে এখন যতো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির যাবজ্জীবন কারাদণ্ড করা হয়, হাইকোর্ট বা আপিল বিভাগ যদি করেন, তবে তার ইফেক্টটা হবে আমৃত্যু কারাগারেই থাকতে হবে’।

‘আপিল বিভাগের রায় অ্যাপ্লিকেবল হবে। যার জীবন চলে যেতো ফাঁসিতে, তাকে যদি যাবজ্জীবন করা হয়, তারপর তিনি বেরিয়ে চলে যাবেন, এটা হয় না। এক্ষেত্রে আপিল বিভাগের সিদ্ধান্ত হলো, তাকে আমৃত্যুই কারাগারে থাকতে হবে। যার মৃত্যুদণ্ড আদেশ ছিল, এটাকে কমিয়ে যেটা যাবজ্জীবন দেওয়া হয়, এই যাবজ্জীবনের অর্থ হলো আমৃত্যু কারাদণ্ড’।

এক্ষেত্রে কারাবিধিতে বা অন্য কোনো রেয়াত তার ক্ষেত্রে খাটবে না। তবে তিনি এও বলেন, শুধু রাষ্ট্রপতির ক্ষমতা উনি এক্সারসাইজ করতে পারবেন, উনি কমাতেও পারবেন, উনি মাফও করতে পারবেন,”এ বলেন তিনি।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, ‘অন্যান্য যেগুলো যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হয় নিম্ন আদালতে, সেগুলোর ক্ষেত্রে যা এখন আইনে আছে, তাই চলবে’।

 

বিডি-প্রতিদিন/২৫ এপ্রিল, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর