২৬ এপ্রিল, ২০১৭ ১৬:৪৫

দেশে পর্যাপ্ত চালের মজুদ রয়েছে : খাদ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

দেশে পর্যাপ্ত চালের মজুদ রয়েছে : খাদ্যমন্ত্রী

ফাইল ছবি

হাওর অঞ্চলে ৬ লাখ মেট্রিক টন ধান নষ্ট হলেও তাতে সরকারের মজুদে কোন প্রভাব পড়বে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। তিনি বলেন, দেশে পর্যাপ্ত চালের মজুদ রয়েছে, মিল মালিকদের কারসাজির কারণেই কিছু জায়গায় চালের দাম বেড়েছে।

তিনি বলেন, বাংলাদেশে বছরে সাড়ে ৩ কোটি মেট্রিক টন খাদ্য উৎপন্ন হয়। হাওর অঞ্চলে ফসল নষ্ট হয়েছে ৬ লক্ষ মেট্রিক টন। আর বছরে খাদ্য চাহিদা রয়েছে ২ কোটি ৯০ লাখ মেট্রিক টনের কাছাকাছি।

বুধবার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় আয়োজিত খাদ্য, পোল্ট্রি ও কৃষিপণ্য প্রদর্শনী বিষয়ক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

খাদ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বছরে সাড়ে ৩ কোটি মেট্রিক টন খাদ্য উৎপন্ন হয়। হাওর অঞ্চলে ফসল নষ্ট হয়েছে ৬ লাখ মেট্রিক টন। আর বছরে খাদ্য চাহিদা রয়েছে ২ কোটি ৯০ লাখ মেট্রিক টনের কাছাকাছি। তাহলে হাওরের অবস্থার কারণে আমাদের খাদ্য মজুদের কি এমন খারাপ অবস্থার সৃষ্টি হলো আমি বুঝি না। 

''এটা প্রচার চলছে। জনগণের মনে আতঙ্ক সৃষ্টি করা হচ্ছে। পর্যাপ্ত পরিমাণ খাদ্য মজুদ আছে। হাওরে যা প্রয়োজন সরকারের পক্ষ থেকে তা দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ও খাদ্য মন্ত্রণালয় সমন্বয় করে আমাদের খাদ্য গুদাম থেকে দেয়া হবে।''

অতীতের বন্যার প্রসঙ্গ তুলে খাদ্যমন্ত্রী বলেন, ১৯৯৮ সালে যখন সমগ্র দেশ কঠিন বন্যার কবলে পড়েছিল তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তৎকালীন আওয়ামী লীগ সরকার সেই বন্যা সফলভাবে মোকাবেলা করেছিল।

বিডি-প্রতিদিন/২৬ এপ্রিল, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর