শিরোনাম
২৭ এপ্রিল, ২০১৭ ১৮:৫৮
দু’দিনব্যাপী পোর্ট এক্সপো উদ্বোধন

'দক্ষ নিরাপদ ও পরিবেশবান্ধব বন্দর গড়ে তোলাই আমার লক্ষ্য'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

'দক্ষ নিরাপদ ও পরিবেশবান্ধব বন্দর গড়ে তোলাই আমার লক্ষ্য'

চট্টগ্রাম বন্দরকে সবদিক দিয়ে আরো আধুনিক বন্দর হিসেবে গড়ে তুলতে সবাইকে একযোগে কাজ করার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চট্টগ্রাম বন্দর দেশের বড় সম্পদ। চট্টগ্রামকে দক্ষ, নিরাপদ ও পরিবেশবান্ধব একটি বন্দর হিসেবে গড়ে তোলাই আমার লক্ষ্য।

চট্টগ্রাম বন্দরের ১৩০ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত ‘বন্দরেই সমৃদ্ধি’ শীর্ষক দু’দিনব্যাপী পোর্ট এক্সপো’র উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক্সপোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ব্যবসা বাণিজ্যে চট্টগ্রাম বন্দরের গুরুত্ব অপরিসীম। প্রতিবেশি দেশগুলোকে বন্দর ব্যবহার করতে দেওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। তাতে আমাদের অর্থনীতি আরো সমৃদ্ধির দিকে যাবে। এর মধ্যদিয়ে চট্টগ্রাম বন্দরের মূল্যায়ন ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। দেশের স্বাধীনতা যুদ্ধেও এই বন্দরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। যুদ্ধে বন্দরের ১০১ জন সদস্য প্রাণ হারিয়েছেন।  

তিনি বলেন, ফেনী-মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে উৎপাদিত পণ্য ও শিল্পের কাঁচামাল দ্রুত গতিতে আনা-নেওয়ার সুবিধার্তে মিরসরাই-সীতাকুণ্ড অঞ্চলে আরো একটি বন্দর স্থাপনের পরিকল্পনা রয়েছে। এছাড়া চট্টগ্রাম বন্দরের ‘হ্যান্ডলিং ক্যাপাসিটি’ বৃদ্ধি করতে পতেঙ্গায় কনটেইনার টার্মিনাল নির্মাণের কাজ শুরু হয়েছে। বে-টার্মিনাল নির্মাণকেও আমরা গুরুত্ব দিচ্ছি। কাজেই ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি মানুষ যেন স্বাচ্ছন্দে খেয়ে-পরে বাঁচতে পারে সে জায়গায় নিয়ে যেতে হবে আমাদের অর্থনীতিকে।

কাস্টমসের নবনির্মিত কার শেডে অনুষ্ঠেয় পোর্ট এক্সপোতে যোগ দিতে আসা নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান তার বক্তব্যে বলেন, টেকসই উন্নয়নকে গুরুত্ব দিয়ে ২০২১ ও ২০৪১ রূপকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এগিয়ে যাচ্ছে সরকার। সে লক্ষেই বন্দরসহ দেশের স্থল, নৌ ও রেল যোগাযোগ ব্যবস্থা থেকে শুরু করে সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ডে আগের যে কোন সময়ের চেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সংসদ সদস্য এম এ লতিফ, মোস্তাফিজুর রহমান, নজরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল।

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে প্রথমবারের মতো এই পোর্ট এক্সপো’র আয়োজন করা হয়েছে। এক্সপোতে বাংলাদেশের সকল বন্দর, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীন সকল সংস্থা, বন্দর ব্যবহারকারী, স্টেকহোল্ডার, ব্যবসায়ী সংগঠন, নিরাপত্তা সংস্থা ও বিদেশি প্রতিষ্ঠানসহ ১২৮টি প্রতিষ্ঠান স্টল দিয়ে অংশগ্রহণ করেছে। শুক্রবার বিকেলে এক্সপো’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর