৩০ এপ্রিল, ২০১৭ ১৭:০১

দোষ প্রমাণের আগে 'রাজাকার' বলা যাবে না

অনলাইন ডেস্ক

দোষ প্রমাণের আগে 'রাজাকার' বলা যাবে না

মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ার আগে অভিযুক্ত ব্যক্তিকে 'রাজাকার' না বলার পরামর্শ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

রবিবার নওগাঁ এবং জয়পুরহাট জেলায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত ৩ জনের জিজ্ঞাসাবাদের জন্য তদন্ত দল এবং প্রসিকিউটরদের পক্ষ থেকে আবেদন দেয়া হলে বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এই পরামর্শ দেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী তপন কান্তি বল বলেন, তদন্ত দলের চিঠিতে অভিযুক্তদের নামের আগে 'রাজাকার' শব্দটি উল্লেখ থাকায় অভিযুক্তদের আইনজীবী এনিয়ে আপত্তি তোলেন।

প্রসিকিউসনের পক্ষ থেকে তাদের স্বাধীনতা যুদ্ধের সময় রাজাকার বাহিনীর সদস্য হিসেবে তাদের নামের আগে 'রাজাকার' শব্দটি দেয়া হয়েছে বলে যুক্তি তুলে ধরা হয়। তখন বিচারকদের পক্ষ থেকে বিচার শেষ হওয়ার আগে 'রাজাকার' শব্দটি ব্যবহার থেকে বিরত থাকার জন্য একটি উপদেশ দেয়া হয় বলে জানান তপন কান্তি বল।

গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তপন কান্তি বল আরও বলেন, মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তার নওগাঁর জামায়াত নেতা রেজাউল করিম মন্টু, ইসহাক আলী ও শহীদ মণ্ডলকে সেইফহোমে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়েছিল তদন্ত সংস্থা। ওই আবেদনে তিনজনের নামের আগে ‘রাজাকার’ শব্দটি থাকায় ট্রাইব্যুনাল বলেছে, কোনো ব্যক্তি দোষী সাব্যস্ত না হওয়া তাকে ‘রাজাকার’ বলা সমীচীন হবে না।”

তবে তিনি জানান, এটি সম্পূর্ণ মৌখিকভাবে দেয়া হয়েছে এবং এবিষয়ে লিখিত কোন আদেশও নেই। যেকারণে এটিকে সরাসরি কোন নির্দেশনাও বলা যাচ্ছে না।

বিডি-প্রতিদিন/৩০ এপ্রিল, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর