২৩ মে, ২০১৭ ২১:৩৩
খসড়া রোডম্যাপ ঘোষণা

একাদশ সংসদ নির্বাচন নিয়ে জুলাই থেকে দলগুলোর সঙ্গে সংলাপ

নিজস্ব প্রতিবেদক

একাদশ সংসদ নির্বাচন নিয়ে জুলাই থেকে দলগুলোর সঙ্গে সংলাপ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আগামী দেড় বছরের কাজের খসড়া সূচি বা রোডম্যাপ ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। এজন্য চলতি বছরের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত সংসদ নির্বাচন নিয়ে রাজনৈতিক দল, সুশীল সমাজ, গণমাধ্যম, পর্যবেক্ষকসহ সংশ্লিষ্টদের সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন।

মঙ্গলবার নির্বাচনের কর্মপরিকল্পনা বাস্তবায়নে সময়সূচি চূড়ান্ত করতে প্রস্তাবিত ‘রোডম্যাপ’ নিয়ে বৈঠক করে ইসি। বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, জাতীয় নির্বাচনের আগে নিবন্ধিত দলগুলোসহ সংশ্লিষ্টদের সঙ্গে একবারই সংলাপ করব। জুলাই থেকে নভেম্বর পর্যন্ত এই সংলাপ হবে। 

সংবিধান অনুযায়ী সরকারের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের আগে নির্বাচন হবে জানিয়ে সিইসি বলেন, যথাসময়ে তফসিল ঘোষণা করা হবে। ডিসেম্বরের শেষার্ধ্ব থেকে জানুয়ারি পর্যন্ত ভোটের জন্য উপযুক্ত সময়। আমরা নিজেরা (কমিশন) বসে ভোটের তারিখ দেব। প্রস্তাবিত ‘রোডম্যাপ’ নিয়ে মঙ্গলবার প্রথমদফা আলোচনা সেরেছেন বলে জানান নূরুল হুদা। তিনি বলেন, আমরা খসড়া নিয়ে বসেছি; চূড়ান্ত হতে আরও ১৫-২০ দিন সময় লাগবে। এরপরই আমরা প্রস্তাবগুলো নিয়ে সবার সঙ্গে আলোচনা করব।

বিডি-প্রতিদিন/২৩ মে, ২০১৭/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর