২৫ মে, ২০১৭ ২১:৪০

পেট্রাপোল-বেনাপোল সীমান্তে বিএসএফ-বিজিবি’র ব্যান্ড দলের কুচকাওয়াজ

দীপক দেবনাথ, কলকাতা:

পেট্রাপোল-বেনাপোল সীমান্তে বিএসএফ-বিজিবি’র ব্যান্ড দলের কুচকাওয়াজ

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের দায়িত্বে থাকা সীমান্তরক্ষী বাহিনীর সদস্য ও সীমান্ত পাড়ের বাসিন্দাদের বিনোদনের ব্যবস্থা করতে এক প্রদর্শনীতে অংশ নিল বিএসএফ-বিজিবি’র সদস্যরা।

বৃৃহস্পতিবার বিকালে দুই দেশের পেট্রাপোল-বেনাপোল আন্তর্জাতিক স্থলবন্দরের জিরো পয়েন্টে যৌথ প্রদর্শনীতে অংশ নেয় দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনীর ‘ব্যান্ড’ দলের সদস্যরা।

বাহিনীর যৌথ প্রদর্শনী অনুষ্ঠান উপস্থিত ছিলেন বিএসএফ আইজি (দক্ষিণবঙ্গ) পি.এস.আর.আঞ্জানেউলু এবং বিজিবি আঞ্চলিক কমান্ডার (যশোর) কাজি তৌফিকুল ইসলাম। এছাড়াও বিএসএফ’এর পিআইজি (ফ্রন্টিয়ার হেডকোয়ার্টার) আর.পি.এস জসওয়াল, বাহিনীর কলকাতা রেঞ্জের ডিআইজি মৃদুল সনোয়ালসহ দুই বাহিনীর শীর্ষ কর্তারা।
অনুষ্ঠানে একদিকে যেমন ভারতের বিভিন্ন রাজ্যের সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরে বিএসএফ’এর ব্যান্ড দলের সদস্যরা, তেমনি বাংলাদেশের তরফেও সেদেশের বিভিন্ন ঐতিহ্যবাহী নৃত্য ও গান পরিবেশন করা হয়। দুই দেশের ব্যান্ড দলের সদস্যদের কুচকাওয়াজ দেখতে উপস্থিত ছিলেন সীমান্তে বসবাসকারী মানুষ প্রায় দুই দেশের পারাপারকারী পর্যটক সহ প্রায় শতাধিকের বেশি মানুষ। অনুষ্ঠানে উপস্থিত সকলেই অনুষ্ঠানের প্রশংসা করেন।
এই ধরনের অনুষ্ঠানের মধ্যে দিয়ে দুই দেশের বাহিনীর মধ্যে পারস্পরিক সহযোগিতা ও সীমান্ত ব্যবস্থাপনা আরও বাড়াতে সাহায্য করবে বলে আশা প্রকাশ করেন দুই দেশের বাহিনী।
২০১৬ সালের মে মাসে ঢাকায় অনুষ্ঠিত বিএসএফ-বিজিবি দ্বিপাক্ষিক বৈঠকেই দুই দেশের ‘ব্যান্ড’ সদস্যের নিয়ে যৌথ প্রদর্শন করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর সীমান্তে দ্বিতীয় বারের জন্য এই প্রদর্শনী হল।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর