৩০ মে, ২০১৭ ০৯:২৯

চট্টগ্রাম উপকূল ছুঁয়ে উত্তর দিকে অগ্রসর হচ্ছে 'মোরা'

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম উপকূল ছুঁয়ে উত্তর দিকে অগ্রসর হচ্ছে 'মোরা'

ফাইল ছবি

ঘুর্ণিঝড় ‘মোরা’ কুতুবদিয়ার হয়ে মঙ্গলবার ভোর ৬টা থেকে কক্সবাজার-চট্টগ্রাম উপকূল ছুঁয়ে আরো উত্তর দিকে অগ্রসর হচ্ছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের ডিউটি অফিসার মাহমুদুল আলম বিষয়টি নিশ্চিত করে জানান, ঘূর্ণিঝড়টি কুতুবদিয়ার কাছ দিয়ে কক্সবাজার-চট্টগ্রাম উপকূল ছুঁয়ে আরো উত্তর দিকে অগ্রসর হচ্ছে। ঘণ্টায় বাতাসের গতিবেগ ৮৯ থেকে ১১৭ কিলোমিটার বেগে প্রবাহিত হচ্ছে। কোথাও কোথাও বৃষ্টি হচ্ছে। বাতাসের সঙ্গে ভারী বর্ষণ হওয়ারও সম্ভাবনা রয়েছে।

জেলা প্রশাসনের কন্ট্রোলরুমের দায়িত্বে থাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসান বিন আলী বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘুর্ণিঝড় 'মোরা' থেকে বাঁচতে চট্টগ্রামের ১৪ উপজেলার মধ্যে ৭টি উপজেলাকে উপকূলীয় এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। 

জেলার ৪৭৯টি আশ্রয়কেন্দ্রে প্রায় লক্ষাধিক মানুষ আশ্রয় নিয়েছেন। তাদের রক্ষণাবেক্ষণে উপজেলা নির্বাহী কর্মকতা ও জেলা প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা রয়েছেন। এখনো কোথাও কোন দুর্ঘটনার খবর পাওয়া যায়নি।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও সহকারী কমিশনার (ভূমি) আছিয়া খাতুন বলেন, জেলা প্রশাসকের নির্দেশনায় নগরীর লালখান বাজার মতিঝর্ণা পাহাড় এলাকা থেকে শতাধিক পরিবারকে সরিয়ে নেয়া হয়েছে। ঝুঁকিপূর্ণ পাহাড়ের পাদদেশ থেকে সরিয়ে নিরাপদ স্থানে চলে যেতে মাইকিং চলমান রয়েছে। পাশ্ববর্তী লালখানবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে সোমবার রাত থেকে শতাধিক এলাকাবাসী আশ্রয় নিয়েছে। তবে ঝুঁকিপূর্ণ অনেক লোকজনকে এখনো সরানো যাচ্ছে না। 

বিডি প্রতিদিন/ ৩০ মে ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর