৩০ মে, ২০১৭ ১৩:২৭
সংসদে আইন মন্ত্রী

'৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল গঠন করা হবে'

নিজস্ব প্রতিবেদক

'৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল গঠন করা হবে'

ফাইল ছবি

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের হিসাব অনুযায়ী গত ৩১  মার্চ পর্যন্ত এক লাখ ৫৮ হাজার ৮৬৯টি মামলা বিচারাধীন। এসব মামলা নিষ্পত্তির জন্য অচিরেই সারাদেশে আরও ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল গঠন করা হবে।  

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনের প্রথমদিন মঙ্গলবারের বৈঠকে প্রশ্নোত্তর পর্বে মহিলা এমপি বেগম আরা লুৎফা ডালিয়ার সম্পূরক প্রশ্নের জবাবে আইন মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী আরও জানান, বিচারকের শূন্য পদ পূরণের কাজ চলছে। একই সঙ্গে অধিক সংখ্যক বিচারকের পদ সৃষ্টিসহ নিয়োগ এবং আদালতের অবকাঠামোগত উন্নয়নের বিষয়টি বিবেচনায় রয়েছে। এছাড়াও বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে মামলার জট কমানোর পদক্ষেপ নেয়া হয়েছে।  

বেগম আখতার জাহানের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আরও জানান, সম্প্রতি ২৫০ জন সিনিয়র সহকারি জজ/সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/ সমপর্যায়ের বিচারকদের যুগ্ম জেলা জজ/ সমপর্যায়ের পদে পদোন্নতি প্রদান করায় উক্ত পদগুলো শূন্য হয়েছে। ইতোমধ্যে ৯ম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ ১০০ জন প্রার্থীর মধ্যে ৯৭ জনকে সহকারি জজ পদে নিয়োগ দেয়া হয়েছে। ২০১৫ সালে অনুষ্ঠিত ১০ম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার মাধ্যমে সাময়িকভাবে মনোনীত ২০৭ জন প্রার্থীর প্রাক পরিচয় যাচাইয়ের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে। তাছাড়া ১১তম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা, ২০১৭ এর মাধ্যমে ১৪৩ জন সহকারি জজ নিয়োগের লক্ষ্যে প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করে ফলাফল প্রকাশ করা হয়েছে। দ্রুতই উক্ত শূন্য পদসমূহে বিচারক পদায়ন করা হবে।  

সরকারি দলের মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে আনিসুল হক জানান, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে সম্পূর্ণ সরকারি খরচে ২০১৫-১৬ অর্থবছরে ৫৭ হাজার ৮৯ জন সহযোগিতা পেয়েছে। উক্ত অর্থ-বছরে মোট তহবিলের ৯৮ দশমিক ২১ ভাগ খরচ হয়েছে। জেলা লিগ্যাল এইড অফিসে কর্মসম্পাদনের জন্য অফিসার ব্যতীত কর্মচারীর ১৯২টি পদ সৃজন করে নিয়োগ প্রদান করা হয়েছে।  

বিডি-প্রতিদিন/৩০ মে, ২০১৭/মাহবুব/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর