৩০ মে, ২০১৭ ১৬:৫১
২৯ জুন বাজেট পাস

বৃহস্পতিবার বাজেট পেশ

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার বাজেট  পেশ

দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশন বা ১৬ তম অধিবেশন ১৩ জুলাই পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। রমজান মাসে প্রতিদিন অধিবেশন শুরু হবে সকাল সাড়ে ১০টায়। ঈদুল ফিতর উপলক্ষে ২৩ থেকে ২৭ জুন পর্যন্ত অধিবেশন মূলতবি থাকবে। ২৮ জুন সংসদ অধিবেশন বসবে। ২৯ জুন বাজেট পাস হবে। 

বৃহস্পতিবার বেলা দেড়টায় ২০১৭-২০১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সংসদ ভবনে আজ মঙ্গলবার কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বৈঠকে বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, এইচএম এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, বিমান মন্ত্রী রাশেদ খান মেনন, প্রধান হুইপ আ স ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল ও আইনমন্ত্রী আনিসুল হক উপস্থিত ছিলেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশগ্রহণ করেন। 

পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা ১১টায় অধিবেশনের শুরু হয়।  তিনি সব এমপি ও দেশবাসীকে রমজানের শুভেচ্ছা জানান। 

শোকপ্রস্তাব গ্রহণ

অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সাবেক এমপি মোহাম্মদ আব্দুর রশিদ ও আবদুল মতিন মিয়াসহ বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুতে আনীত শোক প্রস্তাবটি সর্বসম্মত ভাবে গৃহীত হয়। প্রস্তাবে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়। পরে প্রয়াতদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন
এর আগে অধিবেশনের সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেয়া হয়। যারা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদের বৈঠক পরিচালনা করবেন। সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, শামসুল হক টুকু, মাহবুব আলী, এবিএম রুহুল আমিন হাওলাদার ও ফলিজাতুন নেসা বাপ্পি।

বাজেট উত্থাপন
আগামীকাল বৃহস্পতিবার বেলা দেড়টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে ২০১৭-১৮ অর্থ বছরের জন্য বাজেট প্রস্তাবনা উত্থাপন করবেন। এবারের বাজেটের আকার হবে চার লাখ কোটি টাকারও বেশি। যা দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট। এবারো ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে বাজেট উপস্থাপন ও বক্তৃতা করবেন অর্থমন্ত্রী। এবার তার সাথে যুক্ত হবে একটি ভিডিও চিত্র। ওই ভিডিও চিত্রে বর্তমান সরকারের সামগ্রিক সাফল্য তুলে ধরা হবে।

সংশ্লিষ্টরা জানান, বাজেট সংসদে উপস্থাপনের আগে তা মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন নেয়া হবে। মন্ত্রিসভার বৈঠক সংসদ ভবনে হবে। মন্ত্রিসভার অনুমোদনের পর তা রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হবে। এই দিন সংসদ ভবনে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি। তিনি অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা শুনবনে। সংসদে উত্থাপিত প্রস্তাবনা নিয়ে দীর্ঘ আলোচনা শেষে আগামী ২৯ জুন পাস হবে। এরআগে চলতি অর্থ বছরের সম্পূরক বাজেট পাস হবে।


বিডি প্রতিদিন/৩০ মে, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর