২৫ জুন, ২০১৭ ১০:৪৭

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে শতাধিক গ্রামে পালিত হচ্ছে ঈদ

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে শতাধিক গ্রামে পালিত হচ্ছে ঈদ

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে প্রতি বছরের মতো এবারও বাংলাদেশের বিভিন্ন এলাকার শতাধিক গ্রামে ঈদুল ফিতর পালিত হচ্ছে। আর এই ঈদের আনন্দ উপভোগ করছেন এসব অঞ্চলের অর্ধ লাখেরও বেশি মানুষ।

রবিবার চাঁদ দেখা গেলে সরকারি ঘোষণা অনুযায়ী আগামীকাল ঈদ উদযাপন করবেন দেশের বেশিরভাগ মানুষ। কিন্তু সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে একদিন আগে চাঁদ দেখা যাওয়ায় রবিবার ঈদ উদযাপিত হচ্ছে। আর তাদের সঙ্গে মিল রেখে দেশের কয়েকটি জেলার শতাধিক গ্রামে আজ ঈদ পালিত হচ্ছে।

শরীয়তপুর: সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ রোববার ঈদ উদযাপন করছেন শরীয়তপুরের ৪ উপজেলার ২৯টি গ্রামে সুরেশ্বর পীরের অনুসারীরা।  

সুরেশ্বর পীরের দরবার সূত্র জানায়, নড়িয়া উপজেলার সুরেশ্বর, চন্ডিপুর, ইছাপাশা, থিরাপাড়া, ঘড়িষার, কদমতলী, নীথিরা, মানাখানা, নশাসন, ভুমখারা, ভোজেশ্বর, জাজিরা উপজেলার কালাইখার কান্দি, মাদবর কান্দি, সদর উপজেলার বাঘিয়া, কোটাপাড়া, বালাখানা, প্রেমতলা, ডোমসার, শৌলপাড়া, ভেদরগঞ্জ উপজেলার লাকার্তা, পাপরাইল ও চরাঞ্চলের ১০টি গ্রামসহ প্রায় ২৯টি গ্রামের অন্তত এক হাজার পরিবার আজ ঈদ উদযাপন করছে বলে জানা গেছে।

মৌলভীবাজার: মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে মৌলভীবাজারে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ১০টি গ্রামের দেড় শতাধিক মানুষ।

এদিন মৌলভীবাজার শহরের সার্কিট হাউস এলাকার আহমেদ শাবিস্তা বাসার ছাদে সকাল সোয়া ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন এলাকার নারী ও পুরুষ নামাজ আদায় করেন।

তবে শুধু মৌলভীবাজার কিংবা শরীয়তপুর নয়। মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চট্টগ্রাম, চাঁদপুর, মাদারীপুর, লক্ষ্মীপুরসহ দেশের বিভিন্ন জেলার শতাধিক গ্রামের কয়েক হাজার মানুষ এভাবে বছরের পর বছর ঈদ উদযাপন করে আসছে।

লক্ষ্মীপুর: জেলার রামগঞ্জ ও রায়পুরের ১১টি গ্রামে আজ রবিবার ঈদ উদযাপিত হচ্ছে। জেলার এসব গ্রামের প্রায় সহস্রাধিক মুসল্লী পৃথকভাবে পৃথক স্থানে স্ব স্ব ঈদগাহ মাঠে ঈদের নামাজ আদায় করেন।

সকাল ১০টায় রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও বাজারের তালিমুল কোরান নুরানী মাদ্রাসা মাঠে ঈদের নামাজের সবচাইতে বড়  জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মাওলানা আমিনুল ইসলাম। এছাড়া একই উপজেলার জয়পুরা, বিঘা, বারো ঘরিয়া, হোটাটিয়া, শারশোই, কাঞ্চনপুর ও রায়পুর উপজেলার কলাকোপা গ্রামসহ মোট ১১টি গ্রামের প্রায় সহস্রাধিক মুসল্লী আগাম ঈদ উদযাপন করেন। এদিকে ঈদকে ঘিরে ছোটদের বিভিন্ন ধরনের খেলনা নিয়ে স্ব স্ব স্থানে মেলা বসে।

মাদারীপুর: ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে হযরত সুরেশ্বরী এর ভক্ত অনুসারী মাদারীপুরের ৫০ গ্রামের প্রায় ৪০ হাজার মানুষ আজ ঈদ উল ফিতর উদযাপন করছেন। সুরেশ্বর দরবার শরীফের পীর খাজা শাহ সূফী সৈয়দ নূরে আক্তার হোসাইন এ বিষয়টি নিশ্চিত করেছেন।

মাদারীপুর সদর উপজেলার পাঁচ খোলা ইউনিয়নের চরকালিকাপুর, মহিষেরচর, পূর্ব পাঁচখোলা, জাজিরা,বাহেরচর, কাতলা, তাল্লুক, কুনিয়া ইউনিয়নের দৌলতপুর, কালকিনি উপজেলার সাহেবরামপুর ইউনিয়নের আন্ডারচর, কয়ারিয়াসহ অর্ধ শতাধিক গ্রামের প্রায় ৪০ হাজার লোক আজ পবিত্র ঈদ উল ফিতর উদযাপন করছেন।

এদিকে, ঈদ-উল-ফিতর উপলক্ষে মাদরীপুর সদর উপজেলার চরকালিকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ ও কালকিনির আন্ডারচর খানকায় শরীফ মাঠে সকাল ৯টায় ঈদের বৃহৎ জামাত অনুষ্ঠিত হয়। চরকালিকাপুর ঈদের জামাতে ঈমামতি করেন মাস্টার আবুল হাসেম মিয়া ও আন্ডারচর খানকায় শরীফ মাঠের ঈদের জামাতে ঈমামতি করেন মাওলানা মোকসেদ মিয়া। এ সকল গ্রামের মানুষের মধ্যে ঈদের আনন্দ বিরাজ করছে।  

সুরেশ্বর পীরের ভক্তদের মতে, ইসলাম ধর্মের সবকিছুই মক্কা শরীফ হয়ে বাংলাদেশে এসেছে। তাছাড়া মক্কা শরীফ থেকে বাংলাদেশের সময়ের পার্থক্য মাত্র ৩ ঘণ্টা। তাই মক্কাবাসী যেদিন রোজা রাখেন তারাও সেদিন থেকে রোজা করে থাকেন। তারা মনে করেন, ৩ ঘণ্টা সময়ের পার্থক্যের জন্য ২৪ ঘন্টা পার্থক্য মানা যুক্তিযুক্ত নয়।

পটুয়াখালী : মধ্যপ্রাচ্যেরে সঙ্গে মিল রেখে জেলার জেলার বাউফল, কলাপাড়া, গলাচিপা, দশমিনা ও সদর উপজেলার প্রায় ৩৫ গ্রামের অন্তত ২৫ হাজার ধর্মপ্রাণ মুসলমান পবিত্র ঈদুল ফিতর পালন করছেন। রবিবার সকাল ১০টায় পটুয়াখালীর বদরপুর দরবার শরীফে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। জামাত পরিচালনা করেন হাফেজ ড. বাকী বিল্লাহ মেসকাদ চৌধুরী। 

ভোলা: সৌদি আরবের সাথে মিল রেখে ভোলা জেলার পাঁচ উপজেলায় ১৪টি গ্রামের প্রায় ১০ হাজার মানুষ আজ ঈদুল ফিতর উদযাপন করছেন। শরিয়তপুর জেলার নুরিয়া উপজেলার শুরেশ্বর দরবার শরীফের পীরের অনুশারী ও চট্টগ্রামের সাতকানিয়া এবং ভান্ডারি শরিফ পীরের মুরিদ এর অনুসারী এদিন ঈদ উদযাপন করেন।

প্রতিবেদনটি তৈরি করতে স্ব স্ব জেলার প্রতিনিধিরা সহায়তা করেছেন।

বিডি-প্রতিদিন/২৫ জুন, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর