২৮ জুন, ২০১৭ ২২:২৬

আবগারি শুল্ক কমিয়ে সংসদে অর্থবিল পাস

নিজস্ব প্রতিবেদক

আবগারি শুল্ক কমিয়ে সংসদে অর্থবিল পাস

ফাইল ছবি

প্রস্তাবিত নতুন ভ্যাট আইন প্রত্যাহার ও ব্যাংক আমানতের উপর বিদ্যমান আবগারি শুল্ক প্রত্যাহার, চালের উপর আমদানি শুল্কসহ বেশ সুবিধা দিয়ে অর্থবিল-২০১৭ পাস হয়েছে। 

বুধবার রাতে জাতীয় সংসদ অধিবেশনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কন্ঠভোটে পাস হয়। এ সময় অর্থমন্ত্রী বহুল বিতর্কিত ভ্যাট আইন প্রত্যাহার এবং ব্যাংক আমানতের এক লাখ টাকা পর্যন্ত শুল্ক মওকুফ করে ৫ লাখ টাকার ওপর আমানতের ওপর আবগারি শুল্ক পুনর্বিন্যাস করেন।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে প্রস্তাবিত বাজেটের ওপর সমাপনী বক্তৃতা করেন অর্থমন্ত্রী। এই আলোচনায় তিনি বলেন, প্রধানমন্ত্রী বেশ কয়েকটি প্রস্তাব করেছেন। তার এই প্রস্তাবকে আমি অনুশাসন মনে করে তার সব প্রস্তাবই গ্রহণ করছি।

এরপর অর্থমন্ত্রী অর্থবিল উত্থাপন করলে তার বিরোধীতা এবং বিলের ওপর সংশোধনী প্রস্তাব করেন বিরোধী দলের কয়েকজন সংসদ সদস্য।অবশ্য কন্ঠভোটে তাঁদের প্রস্তাব ও সংশোধনীগুলো নাকচ হয়ে যায়। তবে সরকারি দলের দুই হুইপ শহীদুজ্জামান সরকার ও মোহাম্মদ শাহাব উদ্দীনের আনীত কয়েকটি সংশোধনী এবং জাতীয় পার্টির ফখরুল ইমামের দুটি প্রস্তাব গ্রহণ করেন অর্থমন্ত্রী। 

পরে সংশোধিত আকারে অর্থ বিলটি পাস হয়। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশান এরশাদসহ অধিকাংশ সংসদ সদস্য সংসদে উপস্থিত ছিলেন।

বিল পাসের সময় অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেটকে আবারো তাঁর জীবনের শ্রেষ্ঠতম বাজেট উল্লেখ করে বলেন, ক্ষুদ্র ব্যক্তিস্বার্থকে তুচ্ছ করে দেশের বৃহত্তর কল্যাণে ত্যাগ স্বীকার না করে এখন পর্যন্ত পৃথিবীর কোন দেশই উন্নত বিশ্বের কাতারে সামিল হতে পারেনি। দেশকে উন্নত করতে হলে আমাদেরও একই ভাবে ব্যক্তিগত লাভ-ক্ষতির উর্ধ্বে ওঠে উন্নত ও সমৃদ্ধ দেশ গঠনের মাধ্যমে জাতির জনকের স্বপ্ন পূরণে আত্মনিয়োগ করতে হবে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি আমাদের সকলের সম্মিলিত প্রয়াসে আমরা একটি সমৃদ্ধ, উন্নত, সুখী ও শান্তিময় বাংলাদেশ বিনির্মাণে সফল হবোই হবো।

বিডি প্রতিদিন/ ২৮ জুন, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর