২৯ জুন, ২০১৭ ০৫:৫৩

বাংলাদেশের অর্থনীতি যেন বাঘের গর্জন

অনলাইন ডেস্ক

বাংলাদেশের অর্থনীতি যেন বাঘের গর্জন

সংগৃহীত ছবি

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন নিয়ে দারুণ সম্ভাবনার কথা তুলে ধরেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। সম্প্রতি বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন মাপকাঠি প্রকাশের পাশাপাশি উচ্ছ্বসিত প্রশংসা করে একটি তথ্যচিত্রও তৈরি করা হয়েছে। এতে বাংলাদেশকে 'নতুন এশিয়ান টাইগার' হিসেবে তুলে ধরা হয়েছে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের তথ্যচিত্রে উল্লেখ করা হয়েছে- বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন উপাত্ত। আর এতে প্রথমেই বাংলাদেশের দ্রুত সম্প্রসারণশীল অর্থনীতির কথা বলা হয়েছে।

গত ১০ বছরে বাংলাদেশের অর্থনীতি প্রতি বছরই গড়ে ছয় শতাংশ করে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। এ প্রবৃদ্ধির অধিকাংশই টেক্সটাইল শিল্প থেকে এসেছে। বাংলাদেশের রফতানি আয়ের ৮০ শতাংশই এসেছে তৈরি পোশাক থেকে। ইউরোপের বাজারে চীনের 'লো এন্ড' শিল্প খাতের ৬৬ শতাংশ এখন বাংলাদেশ নিয়ে নিয়েছে। বাংলাদেশের সম্ভাবনা রয়েছে ম্যানুফ্যাকচারিং ও ইলেক্ট্রনিক্স শিল্পেও। এসব বিষয় উল্লেখ করা হয়েছে তথ্যচিত্রে।

বিভিন্ন ক্ষেত্রে উন্নতি করলেও কিছু বাধা দূর করতে পারলে বাংলাদেশের আরো অর্থনৈতিক সমৃদ্ধি সম্ভব। তথ্য চিত্রটিতে প্রশংসার পাশাপাশি বাংলাদেশের তেমন কয়েকটি বিষয় তুলে ধরা হয়েছে। এর মধ্যে রয়েছে বিনিয়োগের পরিবেশ ও অবকাঠামো উন্নয়ন। 

বলা হয়েছে, বর্তমানে বিদ্যুৎ সংযোগ পেতে ৪০০ দিন সময় লাগে। দেশের ২০ শতাংশ এলাকায় স্থিতিশীল বিদ্যুৎ সংযোগ নেই। এছাড়া উচ্চমাত্রায় দুর্নীতির কারণেও ব্যবসা-বাণিজ্য করা কঠিন।

কিছু প্রতিবন্ধকতার পরও বাংলাদেশের অর্থনৈতিক সম্ভাবনা অত্যন্ত ভালো। বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশের প্রতি আগ্রহ ক্রমে বাড়ছে। আর এ সবকিছুই হচ্ছে বাংলাদেশের অর্থনীতির দ্রুত বিকাশমান গতির কারণে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর