২২ জুলাই, ২০১৭ ১২:২৬

গণিত অলিম্পিয়াডে উপমহাদেশের সেরা বাংলাদেশ

অনলাইন ডেস্ক

গণিত অলিম্পিয়াডে উপমহাদেশের সেরা বাংলাদেশ

সংগৃহীত ছবি

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে অনুষ্ঠিত ৫৮তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে উপমহা‌দে‌শের সেরা ফলাফল বাংলাদে‌শের। এবারের গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের পক্ষে অংশ নিয়েছিলেন ছয়জন খুদে গণিতবিদ। 

এদের মধ্যে ‌রৌপ্যপদক পেয়েছেন আহমেদ জাওয়াদ চৌধুরী (ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম) ও আসিফ-ই-ইলাহী (এমসি কলেজ, সিলেট)। ব্রোঞ্জ পদক পেয়েছেন তামজিদ মোর্শেদ রুবাব (নটর ডেম কলেজ) ও রাহুল সাহা (ঢাকা কলেজ)। অনা‌রেবল মেনশন পেয়েছেন এ এম নাঈমুল ইসলাম (অমৃত লাল দে মহাবিদ্যালয়, বরিশাল) ও মো. সাব্বির রহমান (নটর‌ডেম ক‌লেজ)।

এ ব্যাপারে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, সোনা হাতছাড়া করা এক অর্থে কষ্টকর। বিন্তু আমাদের ফলাফলে আমি অখুশী নই। আমি আমাদের বিডিএমও টিমকে নিয়ে গর্বিত। আমাদের টিমের প্রতিটি দলকে হারানো ও র‌্যাঙ্কিংয়ে ৮ ধাপ উন্নতি নিশ্চয়ই অনেক মজার।

এদিকে উপমহাদেশের অংশগ্রহণকারী দেশগুলোর তুলনায় বাংলাদেশের অবস্থান ভালো। স‌ম্মিলিতভা‌বে বাংলাদেশের ২৬তম। এছাড়া অন্যান্য দেশগু‌লোর মধ্যে ভারতের অবস্থান-৫২তম, শ্রীলংকার-৬২তম, পা‌কিস্তানের-৮১তম ও নেপালের অবস্থান ১১০তম।

বিডি-প্রতিদিন/২২ জুলাই, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর