২৪ জুলাই, ২০১৭ ০৯:৪৬

অনলাইন শ্রমে বিশ্বে বাংলাদেশ দ্বিতীয়

অনলাইন ডেস্ক

অনলাইন শ্রমে বিশ্বে বাংলাদেশ দ্বিতীয়

ফাইল ছবি

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও পাঠদান বিভাগ ‘অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট (ওআইআই)-এর একটি সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে অনলাইনে শ্রমদানকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। 

সমীক্ষার ফলাফল অনুসারে, বিশ্বের অন্যসব দেশতে পেছনে ফেলে প্রথমস্থান অধিকার করেছে ভারত। দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ এবং তৃতীয় হয়েছে যুক্তরাষ্ট্র। অনলাইনে কাজের ক্ষেত্রে ভারত ২৪ শতাংশ অধিকার করেছে। এ ক্ষেত্রে বাংলাদেশ ১৬ শতাংশ এবং যুক্তরাষ্ট্র ১২ শতাংশ অধিকার করেছে। এছাড়া পাকিস্তান, ফিলিপাইন, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, রাশিয়া, ইতালি ও স্পেন বাংলাদেশের পেছনে অবস্থান করছে।

এ ব্যাপারে প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারনেটে ফ্রিল্যান্স কাজ করা এবং ডিজিটালি তা ছাড় করানোর জন্য বৈশ্বিক বাজার সৃষ্টি করেছে এবং এই বাজার দ্রুত বাড়ছে। শীর্ষ পেশাদারিত্বের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রে লিখন ও অনুবাদ গুরুত্ব পাচ্ছে। অন্যদিকে, ভারতীয় উপমহাদেশে সফটঅয়্যার উন্নয়ন ও প্রযুক্তি গুরুত্ব পাচ্ছে।

জানা গেছে, অনলাইনে ফ্রিল্যান্স কাজের ক্রেতা ও বিক্রেতাদের চারটি বৃহত্তম প্লাটফরম থেকে প্রাপ্ত তথ্য-উপাত্তের উপর ভিত্তি করে এই তথ্যচিত্র তৈরি করা হয়েছে। ‘অনলাইন লেবার ইনডেক্স ওয়ার্কার সাপ্লিমেন্ট’ চারটি অনলাইন লেবার প্লাটফরম তথা অনলাইন ফ্রিল্যান্সিং বা অনলাইন আউটসোসিং প্লাটফরম থেকে সংগ্রহ করা হয়। এগুলো হচ্ছে- ফাইভার, ফ্রিল্যান্সার, গুরু এবং পিপলপারআওয়ার।

প্রসঙ্গত, শিক্ষক ও জ্যেষ্ঠ গবেষক ভিলি লেহডনভিরটা লিখিত এই নিবন্ধটি ১ থেকে ৬ জুলাই পর্যন্ত অনলাইন লেবার ইনডেক্স টপ অকুপেশন- এর ভিত্তিতে প্রণয়ন করা হয়। 

সূত্র: বাসস

বিডি-প্রতিদিন/২৪ জুলাই, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর