২৬ জুলাই, ২০১৭ ২২:০০

বিদ্যুৎ ও জ্বালানির অধিকাংশ প্রকল্পে বাস্তবায়নের হার অর্ধেকেরও কম

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ ও জ্বালানির অধিকাংশ প্রকল্পে বাস্তবায়নের হার অর্ধেকেরও কম

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং বিদ্যুৎ বিভাগের ২০১৬-১৭ অর্থ বছরে চলমান উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি নিয়ে হতাশা প্রকাশ করেছে সংসদীয় কমিটি। 

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়,  জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে অধীনে ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে শেষ করার লক্ষ্য নিয়ে চলমান প্রকল্পের রয়েছে ৫৮টি । এসব প্রকল্পের শতকরা ৫৫.১৭ ভাগের বাস্তবায়ন অগ্রগতি ৫০% এর নীচে। 

এছাড়া ২০১৬-২০২৩ পর্যন্ত বিদ্যুৎ বিভাগের প্রকল্পের সংখ্যা ৮৬টি। এ প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি ৫০% এর নীচে রয়েছে শতকরা ৬৬.২৮ ভাগ। কমিটি নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার মাধ্যমে জনগণের হয়রানী কমানোর পাশাপাশি সরকারের অর্থের অপচয় রোধের বিষয়ে কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়।

সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত সংসদের অনুমিত হিসাব কমিটির ১২তম বৈঠকে এসব তথ্য জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরী।  কমিটির সদস্য ড. মোঃ আব্দুর রাজ্জাক, এ বি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, শাহানারা বেগম, মে: জে: এ টি এম আব্দুল ওয়াহহাব (অব:) এবং ওয়াসিকা আয়শা খান বৈঠকে অংশগ্রহন করেন।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব, বিদ্যুৎ বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব, আইএমইডি-র ভারপ্রাপ্ত সচিব, পল্লী বিদ্যুৎতের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/ ২৬ জুলাই, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর