২৭ জুলাই, ২০১৭ ১৮:১২

'সকল শিল্প প্রতিষ্ঠানে শ্রমিকদের নিরাপত্তা জোরদার করা হয়েছে'

সাভার প্রতিনিধি

'সকল শিল্প প্রতিষ্ঠানে শ্রমিকদের নিরাপত্তা জোরদার করা হয়েছে'

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু জানিয়েছেন, সাভারে রানা প্লাজা ধসের পড়ে বাংলাদেশে সকল শিল্প প্রতিষ্ঠানে শ্রমিকদের সার্থে নিরাপত্তা জোরদার করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সাভারের রেডিওকলোনী নয়াবাড়ি এলাকায় মাদার আপল্যাণ্ড সেন্টার উদ্বোধন কালে তার বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এ সময় আরও বলেন, রানা প্লাজা ধসের পড়ে বাংলাদেশে শিল্প প্রতিষ্ঠানে সেসময় মন্দা নেমে এসেছিলো। কিন্তু বর্তমান সরকারের সঠিক পদক্ষেপে এখন দেশের শিল্প প্রতিষ্ঠান গুলো ভালো ভাবে চলছে। শ্রমিকদের ভাগ্য উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে।  রানা প্লাজা ভবনে অবস্থিত নিউ ওয়েভ স্টাইল, নিউ ওয়েভ বটম, ফ্যান্টম অ্যাপারেলস, ফ্যান্টমটেক ও ইথারটেক্সের চাকরিহারা কর্মক্ষম শ্রমিকদের সমপর্যায়ের চাকরির ব্যবস্থা করে দেওয়ার সুপারিশ করেছে।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত উদ্ধারকর্মীদের সঠিক তালিকা না থাকায় তাঁদের বিষয়ে সুপারিশ যৌক্তিক হবে না বলে কমিটি মনে করেছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় উদ্ধারকর্মীদের তালিকা করলে তাঁদের ক্ষতিপূরণের ব্যবস্থা করা যেতে পারে। সে ক্ষেত্রে যেসব উদ্ধারকর্মী পঙ্গু বা মৃত্যুবরণ করেছেন, তাঁদের ক্ষতিপূরণ হবে কমপক্ষে মৃত শ্রমিকদের অনুরূপ। রানা প্লাজা ধসের পড়ে দুই পার্সেন ঝুকিপূর্ণ কারখানা বন্ধ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে এসময় আরও উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী ইসহাক আলী  ও  জাতীয় পাটির কেন্দ্রীয় সদস্য বাহাদুর ইসলাম ইমতিয়াজসহ আরো অনেকে।

 

বিডি-প্রতিদিন/ ২৭ জুলাই, ২০১৭/ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর