২০ আগস্ট, ২০১৭ ২১:২৮

কোরবানির জন্য ভারতীয় গরু আমদানির প্রয়োজন নেই: বাণিজ্যমন্ত্রী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

কোরবানির জন্য ভারতীয় গরু আমদানির প্রয়োজন নেই: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, “বাংলাদেশ এখন গবাদিপশু উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। ঈদে গবাদিপশুর চাহিদা পূরণে ভারত থেকে গরু আমদানির প্রয়োজন নেই। বাইরে থেকে গরু আসলে দেশীয় উৎপাদনকারীরা ক্ষতিগ্রস্ত হবেন।” 

রবিবার বিকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু  ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী। 

তিনি বলেন, “আজ চামড়া ব্যবসায়ীদের সাথে আমার সভা ছিলো। সেখানে আমাদের চাহিদার থেকে বেশি গবাদিপশু রয়েছে বলে জেনেছি। তাই আমদানির প্রয়োজন নেই। সভায় চামড়ার দামও নির্ধারণ করে দেওয়া হয়েছে।”  মন্ত্রী আরও বলেন, “সাভারে ৭০ টির মতো ট্যানারী কারখানা পূর্ণ উদ্যোমে কাজ শুরু করেছে। এ মাসের মধ্যে হয়তো এ সংখ্যা একশোতে উন্নীত হবে। তাই কোনও সংকট হবে না।”

বন্যার কারণে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি সম্পর্কে মন্ত্রী বলেন, “চাহিদা অনুযায়ী উৎপাদন না হওয়ায় দুই-একটি দ্রব্যের দাম বৃদ্ধি পেয়েছিলো। পেয়াজের দাম কমতে শুরু করেছে। চালের দাম বেড়েছিল। শুল্ক বাতিল করায় চাল আমদানি অব্যাহত রয়েছে। ফলে দাম স্বাভাবিক হতে শুরু করেছে। শেখ হাসিনার শাসনামলে দ্রব্যমূল্যের দাম ক্রয়ক্ষমতার রাখতে আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি। আমরা সফলও হয়েছি।” 

এদিকে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, “বিচারপতি অভিশংসন সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায়ে সংসদ ছোট হয়েছে, যা খুবই দু:খজনক। প্রধান বিচারপতিকে অভিশংসনের ক্ষমতা ভারত, নেপালসহ বিভিন্ন দেশে সংসদের রয়েছে কিন্তু এখানে তা বাতিল করা হয়েছে।”

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সাংসদ নজরুল ইসলাম বাবু, উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন, অধ্যাপক আমির হোসেন, ট্রেজারার অধ্যাপক মনজুরুল হক প্রমুখ।

বিডি প্রতিদিন/ ২০ আগস্ট, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর