Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৯:০৮ অনলাইন ভার্সন
আপডেট :
কলকাতায় 'বিমসটেক এক্সপো' শুরু শুক্রবার
অনলাইন ডেস্ক
কলকাতায় 'বিমসটেক এক্সপো' শুরু শুক্রবার

ভারতের কলকাতায় আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘বিমসটেক এক্সপো-২০১৭'। বাংলাদেশ থেকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এতে সম্মানিত অতিথি হিসেবে যোগ দিচ্ছেন।

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের ৭টি দেশের সমন্বয়ে গঠিত আঞ্চলিক অর্থনৈতিক জোট ‘বিম্সটেক’র এ বছরের এক্সপোতে যোগদানের লক্ষ্যে আমির হোসেন আমু আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে কলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তায় কলকাতাস্থ নেতাজী ইনডোর স্টেডিয়ামে তিন দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করেছে ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (আইসিসি)।

পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী প্রধান অতিথি হিসেবে আগামী শুক্রবার ‘বিমসটেক এক্সপো’র উদ্বোধন করবেন। ভারত সরকার এবং ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের আমন্ত্রণে শিল্পমন্ত্রী সম্মানিত অতিথি হিসেবে এতে যোগ দিচ্ছেন। বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, শ্রীলংকা, মিয়ানমার এবং থাইল্যান্ড এ সাতটি দেশের সমন্বয়ে গঠিত বে অব বেঙ্গল ইনিসিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল এন্ড ইকনোমিক কোঅপারেশন (বিমসটেক) ইতোমধ্যে শক্তিশালী আঞ্চলিক অর্থনৈতিক জোট হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ২১ ভাগ অর্থাৎ ১শ’ কোটি ৩ লাখ মানুষ বিমসটেক জোটভুক্ত দেশগুলোতে বাস করছে। দেশগুলোর সমষ্টিগত জিডিপির পরিমাণ ৭শ’ ৫০ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ ১৯৯৭ সাল থেকে এ জোটের সাথে সম্পৃক্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে জোটভুক্ত দেশগুলো ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেবেন। এতে তারা ব্যবসা-বাণিজ্য ও শিল্পখাতে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহায়তার উপায় নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি তারা নিজেদের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার, অংশীদারিত্ব বৃদ্ধি, প্রযুক্তি স্থানান্তর এবং শিল্পখাতে যৌথ বিনিয়োগের বিষয়ে মতবিনিময় করবেন বলে আজ বুধবার শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, এ এক্সপোতে বাংলাদেশের অংশগ্রহণের ফলে ভারতসহ বিমসটেকের অন্য সদস্য রাষ্ট্রগুলোর সাথে বাংলাদেশের দ্বি-পাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ তৈরি হবে বলে আশা করা হচ্ছে। আমির হোসেন আমুর ১৬ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে।

বিডিপ্রতিদিন/ ইমরান জাহান/ ১৩ সেপ্টেম্বর, ২০১৭

আপনার মন্তব্য

up-arrow