১৯ সেপ্টেম্বর, ২০১৭ ২১:৫৪

রোহিঙ্গা শরণার্থীদের ওপর সরকার নজর রাখছে : এইচ টি ইমাম

দীপক দেবনাথ, কলকাতা

রোহিঙ্গা শরণার্থীদের ওপর সরকার নজর রাখছে : এইচ টি ইমাম

ফাইল ছবি

রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে যাতে কোনো জঙ্গি অনুপ্রবেশ কররে পারে না তা সুনিশ্চিত করতেই সরকার রোহিঙ্গাদের নজর রাখছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। এজন্য বাংলাদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিবন্ধন করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার কলকাতায় সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে তিনি বলেন, ‘বাংলাদেশে আশ্রয় নেওয়া সব রোহিঙ্গা শরণার্থীদের ওপর আমাদের নিরপত্তা এজেন্সিগুলি নজর রাখছে। তাছাড়া সরকার রোহিঙ্গাদের নিবন্ধন শুরু করে এটা নিশ্চিত করতে চাইছে যে কোন জঙ্গি বাংলাদেশে প্রবেশ করেনি।’ 

সন্ত্রাস প্রসঙ্গে বাংলাদেশ সরকারের তরফে নেওয়া ‘জিরো টরালেন্স’ নীতি নিয়ে ইমাম বলেন, ‘ভারত ও মিয়ানমারের মতো বন্ধুপ্রতিম ও প্রতিবেশী রাষ্ট্রের বিরুদ্ধে নাশকতা সংগঠিত করতে আমরা কখনোই কোন সন্ত্রাসী সংগঠনকে বাংলাদেশের মাটি ব্যবহার করতে দেবো না’।

আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা)-এর কোন রোহিঙ্গা জঙ্গি বাংলাদেশে প্রবেশের চেষ্টা করার কোন খবর আমরা পেলেই সাথে সাথেই সরকার ব্যবস্থা নেবে বলেও জানিয়ে দেন এইচ টি ইমাম।  

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতার কারণে গত কয়েকবছর ধরে রোহিঙ্গারা মিয়ানমার ছেড়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছে। তবে গত আগস্টের শেষে নতুন করে সহিংসতা তৈরি হওয়ায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী গত ২৫ আগস্টের পর থেকে প্রায় ৪ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম মিয়ানমার ছেড়ে বাংলাদেশে প্রবেশ করেছে। স্বাভাবিকভাবে এই সঙ্কট নিরসনে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য কূটনৈতিক প্রয়াস শুরু করেছে বাংলাদেশ। 

বিডি-প্রতিদিন/১৯ সেপ্টেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর