১৫ অক্টোবর, ২০১৭ ১৯:২২

রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক পেলেন সাবের হোসেন চৌধুরী

নিজস্ব প্রতিবেদক:

রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক পেলেন সাবের হোসেন চৌধুরী

সংগৃহীত ছবি

ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট এবং বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য সাবের হোসেন চৌধুরী বিদেশী নাগরিকদের জন্য প্রদত্ত রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক ‘অর্ডার অব ফ্রেন্ডশীপ’ লাভ করেছেন। 

স্থানীয় সময় শনিবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আইপিইউ’এর ১৩৭তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের প্রাক্কালে রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁকে এ পদক প্রদান করেন।

সাবের হোসেন চৌধুরী প্রথম আইপিইউ প্রেসিডেন্ট এবং প্রথম বাংলাদেশী যিনি এ রাষ্ট্রীয় পদক লাভ করেছেন।

গত ৯ অক্টোবর ২০১৭ তে মস্কোর ক্রেমলিনে রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট পুতিন স্বাক্ষরিত রাষ্ট্রীয় পদক সংক্রান্ত ৪৭৫নং প্রেসিডেন্টের ডিক্রিতে বলা হয় আন্ত:সংসদীয় সম্পর্ক উন্নয়নে বিশাল ভূমিকা রাখার জন্য ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের সঙ্গে রাশিয়ান ফেডারেশনের ফেডারেল অ্যসেম্বলির পারস্পারিক সমঝোতা ও সহযোগিতা সূদৃঢ় করনে ভুমিকা রাখায় তাঁকে এ পদক প্রদান করা হয়।

ইতোপূর্বে ‘অর্ডার অব ফ্রেন্ডশীপ’ পদক প্রাপ্ত বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছেন সিংগাপুরের প্রধানমন্ত্রী লি কুয়া ইউ, কেন্টাবুরির আর্চ বিশপ রোয়ান উইলিয়ামস, বর্তমান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনস, জাতিসংঘের প্রাক্তন মহাসচিব বান কি মুন প্রমুখ।

পুরষ্কার গ্রহণ করে সাবের হোসেন চৌধুরী তা তার নিজ নির্বাচনী এলাকা ঢাকা-৯ এর জনগন ও যে সকল এমপি একটি উত্তম বিশ্ব-বিনির্মানে কাজ করেছেন, তাদের উদ্দেশ্যে উত্সর্গ করেন।

প্রসঙ্গত, সাবের হোসেন চৌধুরী ২০১৬ সালে অষ্ট্রেলিয়ার স্পীকার ইয়ান বিশপকে আইপিইউ’এর ইতিহাসে সর্বোচ্চ ভোটে হারিয়ে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। জাতিসংঘের চাইতে পুরনো সারা বিশ্বের জনপ্রতিনিধিদের ফোরাম আইপিইউ ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত হয়। এটি বিশ্বের ১৭৩টি দেশের ৬৫০ কোটি জনগন এবং ৪৫ হাজার জনপ্রতিনিধির প্রতিনিধিত্ব করে থাকে।

বিডিপ্রতিদিন/ ১৫ অক্টোবর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর