১৬ নভেম্বর, ২০১৭ ১৮:৩৯

রোহিঙ্গাদের সহায়তায় আরও ৪৭ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

রোহিঙ্গাদের সহায়তায় আরও ৪৭ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন ও নৃশংসতার শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের জন্য আরও ৪৭ মিলিয়ন ডলার সহায়তা যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী রেক্স টিলারসন মিয়ানমার সফরকালে বুধবার সেদেশের রাজধানী নেপিডোতে এ ঘোষণা দিয়েছেন। 

বৃহস্পতিবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এই ঘোষণার পর আগস্ট ২০১৭ থেকে শরণার্থী সংকট মোকাবেলায় বাংলাদেশকে দেয়া যুক্তরাষ্ট্রের সহায়তার পরিমাণ দাঁড়ালো মোট ৮৩ মিলিয়ন ডলারে।

যুক্তরাষ্ট্রের সহায়তা বাংলাদেশের মাঠপর্যায়ে কার্যক্রম পরিচালনায় নিয়োজিত আন্তর্জাতিক অংশীদার সংস্থাগুলোর কাছে পৌঁছায়, যার মধ্যে রয়েছে ইন্টারন্যাশনাল অরগ্যানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম), ইউএন হাই কমিশনার ফর রিফিউজিস (ইউএনএইচসিআর), ইউএন চিলড্রেনস ফান্ড (ইউনিসেফ) এবং ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডাবি¬উএফপি)। 

এসব সংস্থা মিয়ানমারে রাখাইন রাজ্য থেকে উচ্ছেদ হওয়া ছয় লাখেরও বেশি রোহিঙ্গার সুরক্ষা, জরুরী আশ্রয়, খাদ্য এবং পুষ্টি সহায়তা, স্বাস্থ্য সেবা ও মনস্তাত্বিক এবং সামাজিক সহায়তা প্রদান করছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, টিলারসন বলেন, ‘এই বিপর্যয়ের মানবিক সঙ্কটের মাত্রা ভয়াবহ। ছয় লাখেরও বেশি রোহিঙ্গা যাদের বেশিরভাগই নারী ও শিশু, বাংলাদেশে পালিয়ে গেছে এবং তাদের আরো অজানা সংখ্যক অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন যাদের খাদ্য, পানি ও আশ্রয়ের অপর্যাপ্ততা রয়েছে। তিনি বলেন, ‘বিশ্বব্যাপী মানবিক উদ্যাগের জন্য যুক্তরাষ্ট্র সবসময়ই নিবেদিত এবং রোহিঙ্গাদের সাহায্য করার জন্য আমাদের চলমান প্রচেষ্টার অংশ হিসাবে এই তহবিল বিতরণ করতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত।’

বিডিপ্রতিদিন/ ১৬ নভেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর