১৬ নভেম্বর, ২০১৭ ২১:৫১

শিক্ষকদের অবসর ভাতার জন্য দরকার ২ হাজার ৪৫ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

শিক্ষকদের অবসর ভাতার জন্য দরকার ২ হাজার ৪৫ কোটি টাকা

ফাইল ছবি

জাতীয় সংসদের এমপি নজরুল ইসলাম চৌধুরীর (চট্টগ্রাম-১৪) লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের অবসরভাতা নিষ্পত্তির জন্য ২ হাজার ৪৫ কোটি টাকা দরকার। 

চলতি বছরের অক্টোবর মাস পর্যন্ত অবসর সুবিধা বোর্ডে ৩৬ হাজার চার আবেদন জমা পড়েছে। এসব আবেদন নিস্পত্তির জন্য এ টাকা প্রয়োজন।  

তিনি জানান, বিএনপি-জামাত জোট সরকার এবং তত্ত্বাবধায়ক সরকারের সাত বছরে অবসর সুবিধা বোর্ড ২২ হাজার ৫৯০জন মাত্র ৫শত ৭২ কোটি ৮৯ লাখ ৮১ হাজার ৯৮৬ টাকা দিয়েছে। পক্ষান্তরে বর্তমান সরকার ২০০৯ সাল থেকে এ পর্যন্ত  ৫৯ হাজার ৪১৪ জনকে অবসর সুবিধা দিয়েছে। এজন্য ব্যয় হয়েছে ২ হাজার ৩শত ৬১ কোটি ৬৭ লাখ টাকা।

পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর গৌরবময় ইতিহাস পঠিত হচ্ছে:

মহিলা এমপি ফজিলাতুন নেসা বাপ্পির লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, প্রাক-প্রাথমিক থেকে একাদশ দ্বাদশ শ্রেণি পর্যন্ত সংশ্লিষ্ট পাঠ্যপুস্তকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্বের গৌরবময়, ইতিহাস, মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন ঘটনা ও প্রামাণ্য সচিত্র বিষয়বস্তু অন্তর্ভূক্ত করা হয়েছে। 

তিনি আরো জানান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়াধীন জাতীয় কার্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ৬ষ্ঠ থেকে ৯ম-দশম শ্রেণীর বিভিন্ন বিষয়ে পাঠ্যপুস্তকে এবং একাদশ-দ্বাদশ শ্রেণীর আবশ্যিক বাংলা ও ইংরেজি প্রভৃতি পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন পাঠ অন্তর্ভূক্ত করা হয়েছে।

বিডিপ্রতিদিন/ ১৬ নভেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর