১৯ নভেম্বর, ২০১৭ ১৯:৩৯
পানামা ও প্যারাডাইস পেপারস কেলেঙ্কারি

অর্থপাচারে জড়িতদের তথ্য প্রকাশের দাবি সংসদে

অনলাইন ডেস্ক

অর্থপাচারে জড়িতদের তথ্য প্রকাশের দাবি সংসদে

ফাইল ছবি

জাতীয় সংসদে পানামা ও প্যারাডাইস পেপারস প্রকাশিত অফশোর কোম্পানিতে টাকা বিনিয়োগকারীদের বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশের দাবি উঠেছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুররীর সভাপতিত্বে সংসদের ১৮তম অধিবেশনে রবিবারে  বৈঠকে স্বতন্ত্র এমপি রুস্তম আলী ফরাজী পয়েন্ট অব অর্ডারে এ দাবি উত্থাপন করেন। এ বিষয়ে তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দৃষ্টি আকর্ষণ করে স্বতন্ত্র এই সংসদ সদস্য বলেন, এই পেপারস কেলেঙ্কারির সঙ্গে কানাডা, আমেরিকাসহ আর বড় বড় দেশের ব্যক্তি ও প্রতিষ্ঠানের জড়িত থাকার তথ্য প্রকাশ পেয়েছে। এর মধ্যে বাংলাদেশের মতো ছোট দেশও রয়েছে। আমাদের দেশের কয়েকজন এ ধরণের অনৈতিক কাজের সঙ্গে জড়িত। জাতীয় স্বার্থে ও মানুষের স্বার্থে অর্থমন্ত্রীর কাছে তাদের বিষয়ে বিস্তারিত তথ্য ও নথি প্রকাশের দাবি জানান তিনি।

রুস্তম আলী ফরাজী বলেন, পানামা পেপারস ও প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে যাদের নাম এসেছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য জাতীয় স্বার্থে প্রকাশ করা উচিত। পানামা পেপারস প্রকাশিত অর্থ কেলেঙ্কারিতে জড়িত বাংলাদেশিদের নিয়ে সংসদে কথা বলেছিলাম। তখন বলা হয়েছিলো, বিষয়টির ওপর একটি তদন্ত করে রিপোর্ট দেওয়া হবে। ওই রিপোর্ট সম্পর্কে এখন পর্যন্ত আমরা কিছু জানতে পারিনি। দ্রুত ওই তথ্য প্রকাশ করা হোক। 

তিনি আরো বলেন, পানামা পেপারসে নাম ছিলো ১৪ জনের। এবার প্যারাডাইস পেপারস কেলেঙ্কারি প্রকাশ পেয়েছে। সেখানে ২১ জনের নাম এসেছে। 

রুস্তম আলী ফরাজী বলেন, কারা সেখানে টাকা পাঠিয়েছে, কত টাকা বিনিয়োগ করেছে, কেন বিনিয়োগ করেছে, এসব বিস্তারিত জানতে চাই। ওইসব টাকা কি কালো না সাদা ছিলো, কিংবা কেন বিদেশে পাচার করা হলো, তাও জানতে চাই। 

চট্টগ্রাম বন্দরে নিয়োগ নিয়ে ক্ষোভ
বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য জিয়া উদ্দিন আহমেদ বাবুল ও জাসদের মইন উদ্দীন খান বাদল পৃথক পৃথক ভাবে পয়েন্ট অব অর্ডারে দেওয়া বক্তব্যে চট্রগ্রাম বন্দরের নিয়োগ পরিস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। মইন উদ্দীন খান বাদল বলেন, সেখানে কে বা কাদের নির্দেশে নিয়োগ বাণিজ্য করা হচ্ছে। এ নিয়ে এখনও আন্দোলন চলছে। বিষয়টির দ্রুত সমাধান করা না গেলে সামান্য ভুলে বড় ধরনের বিস্ফোরণ ঘটতে পারে। আর চট্টগ্রাম বন্দরে নিয়োগের ক্ষেত্রে চট্টগ্রামবাসীর জন্য কোটা দাবি করেন জিয়া উদ্দিন আহমেদ বাবলু।

বিডি-প্রতিদিন/১৯ নভেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর