শিরোনাম
২০ নভেম্বর, ২০১৭ ১৭:১২

৭ মার্চ কেন ঐতিহাসিক দিবস নয় : হাইকোর্ট

অনলাইন ডেস্ক

৭ মার্চ কেন ঐতিহাসিক দিবস নয় : হাইকোর্ট

বঙ্গবন্ধুর ১৯৭১ সালের ৭ মার্চকে কেন ‘জাতীয় ঐতিহাসিক দিবস’ হিসেবে ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানি করে সোমবার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন। 

একই সঙ্গে রুলে আরও দুটি বিষয়ে আদালতকে জানাতে বলা হয়েছে। এর একটিতে বলা হয়, একাত্তরের ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেস্থানে যে মঞ্চে ভাষণ দিয়েছিলেন, পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ, মুক্তিযোদ্ধাদের অস্ত্র সমর্পণ এবং ভারতের তৎকালীন প্রধানমন্তী ইন্ধিরা গান্ধীকে সংবর্ধনা দেওয়া হয়েছিল যেস্থানে সেই স্থানে মঞ্চ পুননির্মাণ কেন করা হবে না।

আরেকটিতে ৭ মার্চের সেই ঐতিহাসিক ভাষণের সময় বঙ্গবন্ধুর ‘স্পিচ মোডের’ (তর্জনি উচিয়ে ভাষণের সময়কার ভঙ্গি) ভাস্কর্য নির্মাণের নির্দেশ কেন দেওয়া হবে না- সেই প্রশ্নও রুলে রাখা হয়েছে।

আগামী তিন সপ্তাহের মধ্যে মন্ত্রী পরিষদ সচিব, অর্থ সচিব, স্বরাষ্ট্র সচিব, শিক্ষা সচিব, গণপূর্ত সচিব, সংস্কৃতি সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে। এছাড়া এ রুলের বিষয়ে কী কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তার অগ্রগতির প্রতিবেদন আগামী ১২ ডিসেম্বর মন্ত্রী পরিষদ সচিব ও অর্থ সচিবকে হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে।

এর আগে, সোমবার সকালে ৭ মার্চের ভাষণের দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণা, ৭ মার্চের ভাষণের স্থানে বঙ্গবন্ধুর ভাস্কর্য ও জাদুঘর প্রতিষ্ঠার ঘোষণা চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট বশিরুল্লাহ। 

বিডি-প্রতিদিন/২০ নভেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর