২০ নভেম্বর, ২০১৭ ২০:০৪

খালেদার নাইকো দুর্নীতি মামলার শুনানি ১১ ডিসেম্বর

আদালত প্রতিবেদক:

খালেদার নাইকো দুর্নীতি মামলার শুনানি ১১ ডিসেম্বর

ফাইল ছবি

নাইকো দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানী পিছিয়েছে। 

সোমবার এ মামলায় খালেদাসহ সাত আসামির পক্ষে সময় আবেদনের কারণে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মাহামুদুল কবীর আগামী ১১ ডিসেম্বর শুনানির জন্য দিন ধার্য করেন।

মামলা সূত্রে জানা গেছে, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে ‘তুলে দেওয়ার’ অভিযোগে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতির অভিযোগ করা হয়। 

এ ঘটনায় ২০০৭ সালের ৯ ডিসেম্বর বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও থানায় দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলাটি করেন। পরে ঘটনার তদন্ত করে ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। 

আসামিরা হলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একে এম মোশাররফ হোসেন, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া (সিলভার সেলিম)। তারেক রহমানের বন্ধু ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন।

এছাড়া মামলার অপর তিন আসামি নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ, তখনকার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক।

বিডিপ্রতিদিন/ ২০ নভেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর