২১ নভেম্বর, ২০১৭ ১৩:২৪

মানবতাবিরোধী অপরাধে আজিজসহ ৬ জনের রায় বুধবার

অনলাইন ডেস্ক

মানবতাবিরোধী অপরাধে আজিজসহ ৬ জনের রায় বুধবার

মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত গাইবান্ধার সুন্দরগঞ্জের সাবেক এমপি ও জামায়াত নেতা আবু সালেহ মুহম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয় জনের রায় বুধবার। আজ সকালে বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের জন্য এ দিন ঠিক করেন। একাত্তরের যুদ্ধাপরাধের বিচার শুরুর পর এটি হবে ট্রাইব্যুনালের ২৯তম রায়।

এই ছয় আসামির বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, হত্যা, আটক, অপহরণ, লুণ্ঠন ও নির্যাতনের ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে।

অন্য আসামিরা হলেন- মো. রুহুল আমিন ওরফে মঞ্জু, মো. আব্দুল লতিফ, আবু মুসলিম মোহাম্মদ আলী, মো. নাজমুল হুদা, এবং মো. আব্দুর রহিম মিঞা।

গত বছর ২৮ জুন তিনটি অভিযোগ (চার্জ) আমলে নিয়ে এই ছয় আসামির বিচার শুরু করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আসামিদের মধ্যে লতিফ ছাড়া সবাই পলাতক। প্রসিকিউশন পক্ষে চুড়ান্ত যুক্তিতর্ক উপস্থাপন করেন প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী ও ব্যারিস্টার সায়েদুল হক সুমন। অন্যদিকে পলাতক পাঁচ আসামিপক্ষে রাষ্ট্র নিযুক্ত আইনজীবী গাজী এমএইচ তামিম এবং আবদুল লতিফের পক্ষে খন্দকার রেজাউল করিম যুক্তিতর্ক উপস্থাপন করেন।

এর আগে প্রসিকিউশন পক্ষে ১৫ জন ট্রাইবহ্যৃনালে সাক্ষ্য দেন। আসামিপক্ষে কেউ সাফাই সাক্ষ্য দেয়নি।

দ্বিতীয় দফা ‍যুক্তিতর্ক শুনানি শেষে গত ২৩ অক্টোবর মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়েছিল।

বিডি-প্রতিদিন/ ২১ নভেম্বর, ২০১৭/ ওয়াসিফ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর