১৪ ডিসেম্বর, ২০১৭ ১৬:০৬

মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে দেশ গড়াতে এগিয়ে আসার আহ্বান স্পিকারের

অনলাইন ডেস্ক

মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে দেশ গড়াতে এগিয়ে আসার আহ্বান স্পিকারের

সংগৃহীত ছবি

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে দেশ গড়তে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বৃহস্পতিবার সকালে নিজ নির্বাচনী এলাকা পীরগঞ্জ শহীদ মিনার প্রাঙ্গণে শহীদ বুদ্ধিজীবী দিবস-২০১৭ উপলক্ষে এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান তিনি। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। 

স্পিকার বলেন, শহীদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগের তথা স্বাধীনতার সঠিক ইতিহাস তরুণ প্রজন্মকে জানাতে হবে। স্কুলের শিক্ষার্থীদের কাছে মুক্তিযুদ্ধের চেতনা, দেশের জন্য জাতির পিতার সংগ্রামের ইতিহাস, ৩০ লাখ শহীদের আত্মত্যাগ, ২ লাখ মা বোনের সম্ভ্রম হানির ইতিহাস তুলে ধরতে হবে।

তিনি বলেন, জাতিকে মেধা শূন্য করার হীন চক্রান্ত চরিতার্থ করতে বিজয়ের ঠিক আগ মুহূর্তে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর জাতির সূর্য সন্তানদের নির্মমভাবে হত্যা করে স্বাধীনতা বিরোধী রাজাকার আল বদরেরা। সেই সব বরেণ্য বুদ্ধিজীবীদের জাতি শ্রদ্ধাভরে চিরদিন স্মরণ করবে।

এর আগে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এ সময় জেলা প্রশাসক মো. ওয়াহিদ্দুজ্জামান, পুলিশ সুপার মিজানুর রহমান, পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, শাহাদাত হোসেন বকুল, উপজেলা মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড এর মুক্তিযোদ্ধাবৃন্দ, উপজেলা আওয়ামী লীগ ও অংগসংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক প্রতিষ্ঠান এবং নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। পরে শহীদ বুদ্ধিজীবীদের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

বিডি প্রতিদিন/১৪ ডিসেম্বর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর