১৬ জানুয়ারি, ২০১৮ ১২:০১

সাংবাদিক মনির হায়দারের পাসপোর্ট নবায়ন কেন হবে না জানতে চেয়ে রুল

অনলাইন ডেস্ক

সাংবাদিক মনির হায়দারের পাসপোর্ট নবায়ন কেন হবে না জানতে চেয়ে রুল

ফাইল ছবি

বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থানরত সাংবাদিক মনির হায়দারের পাসপোর্ট নবায়ন করে কেন প্রদান করা হবে না তাই জানতে চেয়ে সরকারের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। 

বিচারপতি সৈয়দ মো. দস্তগির হোসাইন ও বিচারপতি আতাউর রহমানের আদালত এই রুল জারি করেছেন। দুই সপ্তাহের মধ্যে সরকারকে রুলের জবাব দিতে বলা হয়েছে। অপর এক অন্তর্বর্তীকালীন আদেশে সাংবাদিক মনির হায়দারের পাসপোর্ট নবায়ন আবেদনের বর্তমান অবস্থা জানিয়ে ১০ দিনের মধ্যে একটি রিপোর্ট প্রদানের জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
  
আদালতে মনির হায়দারের পক্ষে মামলাটির শুনানী করেন সিনিয়র আইনজীবি মনজিল মোরসেদ। তিনি আদালতে জানান, প্রত্যেক নাগরিকেরই পাসপোর্ট পাওয়ার অধিকার রয়েছে। বর্তমানে নিউইয়র্কে অবস্থানরত সাংবাদিক মনির হায়দার গত সেপ্টেম্বর মাসে তাঁর বর্তমান মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) মেয়াদের শেষ পর্যায়ে এসে নতুন পাসপোর্ট রি-ইস্যু করার জন্য প্রয়োজনীয় ফি দিয়ে যথাযথ প্রক্রিয়ায় নিউ ইয়র্কের বাংলাদেশ কনস্যুলেটে আবেদন করেন। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে তাকে রি-ইস্যুকৃত পাসপোর্ট দেওয়া হয়নি। এমনকি পাসপোর্ট না দেওয়ার কারণ সম্পর্কেও কোনো সদুত্তর দেওয়া হচ্ছিল না। 

এই প্রেক্ষাপটে গত নভেম্বর মাসের শেষের দিকে তিনি কনসাল জেনারেল বরাবরে লিখিত এক চিঠির মাধ্যমে তাঁর পাসপোর্ট আবেদনের অগ্রগতির বিষয়ে জানতে চান। কিন্তু তারও কোনো জবাব মেলেনি। এ অবস্থায় তার পক্ষে হাইকোর্টে রিট করেন তার ছোট ভাই নজরুল ইসলাম খোকন। 

প্রসঙ্গত, দৈনিক মানবজমিনের ডেপুটি এডিটর মনির হায়দার ২০১৪ সালের মার্চ মাসে যুক্তরাষ্ট্রে যাওয়ার পূর্ব পর্যন্ত বিভিন্ন টেলিভিশন চ্যানেলের টকশোতে নিয়মিত অংশ নিতেন। তিনি নাগরিক সংগঠন সুজন-সুশাসনের জন্য নাগরিক এর নির্বাহী কমিটিরও সদস্য ছিলেন।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর