শিরোনাম
১৬ জানুয়ারি, ২০১৮ ১৯:৫২

'উজানের ৫৭ নদীর অধিকাংশই নাব্যতা হারিয়েছে'

নিজস্ব প্রতিবেদক

'উজানের ৫৭ নদীর অধিকাংশই নাব্যতা হারিয়েছে'

পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন বলেছেন, উজানের দেশসমূহ হতে বাংলাদেশে মোট ৫৭টি নদী প্রবাহিত হয়েছে। এর মধ্যে ৫৪টি ভারত থেকে এবং ৩টি নদী মিয়ানমার থেকে এ দেশে প্রবেশ করেছে। এসব নদীর অধিকাংশই নাব্যতা হারিয়েছে। এসব নদীর অনেকগুলোর নাব্যতা ফিরিয়ে আনার লক্ষ্যে নদী খনন কাজ করছে সরকার।

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে মঙ্গলবারের বৈঠকে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় এমপি ইসরাফিল আলমের (নওগাঁ-৬) এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। 

মন্ত্রী বলেন, ‘ক্যাপিটাল ড্রেজিং অব রিভার সিস্টেম ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পের আওতায় যমুনা নদীর ২২ কিলোমিটার ড্রেজিং করতে ৯ শত ৯৩ কোটি ৩৮ লাখ টাকা ব্যয় করা হয়েছে। সীমান্ত নদী তীর সংরক্ষণ ও উন্নয়ন  প্রকল্পের (২য় পর্যায়) একনেকে গৃহীত হয়েছে। এ প্রকল্পের আওতায় ১৫টি সীমান্ত নদীর ৩৪.৬০৯ কিলোমিটার ব্যাপী ৭৮টি স্থানে প্রতিরক্ষামূলক কাজের সংস্থান রয়েছে। যা দেশের ১২টি জেলার ২২টি উপজেলায় বাস্তবায়িত হবে। মোট ৪৪৬ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে এ কাজটি খুব শিগগিরই শুরু হবে বলেও জানান মন্ত্রী।

বেগম সালমা ইসলাম (ঢাকা-১) এর অপর এক প্রশ্নের জবাবে পানি সম্পদমন্ত্রী আনোয়ার হোসন বলেন, নদ-নদীর নব্যতা রক্ষা তথা নদীগুলোকে তাদের পুরাতন অবস্থায় ফিরিয়ে আনার লক্ষে প্রধানমন্ত্রীর বিশেষ আগ্রহে গঙ্গা-পদ্মা, ব্রহ্মপুত্র-যমুনা এবং মেঘনা নদীর কাপিটাল ড্রেজিং ও নদী ব্যবস্থাপনা কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বিডি-প্রতিদিন/১৬ জানুয়ারি, ২০১৮/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর