২২ জানুয়ারি, ২০১৮ ২০:০১

'দেশে ৯৯ শতাংশ মানুষ স্যানিটেশনের আওতাভূক্ত'

নিজস্ব প্রতিবেদক:

'দেশে ৯৯ শতাংশ মানুষ স্যানিটেশনের আওতাভূক্ত'

ফাইল ছবি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশে বর্তমানে মোট ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানি সুবিধার আওতাভূক্ত এবং ৯৯ শতাংশ মানুষ স্যানিটেশনের আওতাভূক্ত।

একইসঙ্গে তিনি জানান, নিরাপদ পানি ও কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানির স্তর ৩ মিটার হতে ১০ মিটার পর্যন্ত নীচে নেমে গেছে। ফলে শুষ্ক মৌসুমে নলকূপে পর্যাপ্ত পরিমাণ পানি পাওয়া যায় না। এজন্য প্রকল্প নেওয়া হয়েছে। এছাড়া আর্সেনিক মুক্ত নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে একটি প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে। 

সংসদেও শীতকালীন অধিবেশনে সোমবারের বৈঠকে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে টিপু সুলতানের (বরিশাল-৩) ও এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) এর লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। 

মন্ত্রী জানান, দেশে মোট ১৩ কোটি ৯২ লাখ জনগণ নিরাপদ পানির সুবিধা ভোগ করে। এছাড়া ৬১ শতাংশ জনগণ উন্নত ল্যাট্রিন, ২৮ শতাংশ যৌথ ল্যাট্রিন এবং ১০ শতাংশ জনগণ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন।

টিপু সুলতানের প্রশ্নের জবাবে  মন্ত্রী বলেন, আর্সেনিক মুক্ত নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে পানি সরবরাহে আর্সেনিক ঝুকি নিরসন প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে। যার প্রাক্কলিক ব্যয় মোট ১ হাজার ৯৯০ কোটি ৯৫ লাখ টাকা এবং  প্রকল্পের মেয়াদ কাল  ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত। 

তিনি আরো জানান, শুষ্ক মরসুমে নলকূপে পর্যাপ্ত পরিমান পানি পাওয়ার জন্য সরকার ৩শ ৭৫ কোটি টাকা ব্যয়ে ‘পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষে জেলা পরিষদের পুকুর, দীঘি, জলাশয়সমূহ পূণঃখনন / সংস্কার’ শীর্ষকএকটি প্রকল্প  গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় সারা দেশে ৮০৯ টি পুকুর পূণঃখনন করা হচ্ছে।

ছলিম উদ্দীন তরফদারের ( নওগাঁ-৩) প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ হোসেন বলেন, বর্তমানে দেশের বিভিন্ন পৌরসভাগুলোতে নিরাপদ জলের জন্য নলকুপ স্থাপনের কাজ চলছে। ইতিমধ্যে ১২২ টি পৌরসভায় পানীয় জলের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া ৩৭ টি জেলা শহরে পানি সরবরাহ প্রকল্প, ৪০ টি পৌরসভা ও গ্রোথ সেন্টারে  অবস্থিত পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন (২য় পর্যায়) প্রকল্প এবং থানাসদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভাসমূহে পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

বিডিপ্রতিদিন/ ২২ জানুয়ারি, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর