২৩ জানুয়ারি, ২০১৮ ২০:২৩

১০ বছরের শাস্তির বিধান রেখে নতুন বিদ্যুৎ বিল পাস

নিজস্ব প্রতিবেদক

১০ বছরের শাস্তির বিধান রেখে নতুন বিদ্যুৎ বিল পাস

ফাইল ছবি

বিদ্যুৎ সরবরাহ লাইনে নশকতা করলে ১০ বছরের কারাদণ্ড ও দশকোটি টাকা অর্থদণ্ড এবং বাড়ির জন্য বিদ্যুৎ চুরি করলে ৩ বছর এবং বাণিজ্যিক উদ্দেশ্যে বিদ্যুৎ চুরি করলে ৫ বছরের শাস্তির বিধান রেখে বিদ্যুৎ বিল ২০১৮ পাস করেছে জাতীয় সংসদ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৯তম ও শীতকালীন অধিবেশনে আজকের বৈঠকে বিলটি পাস হয়। বিলটি পাস করার প্রস্তাব করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবসমুহ কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।  

বিলে বিদ্যুৎ স্থাপনায় অনিষ্ট সাধান তথা বিদ্যুৎ কেন্দ্র, উপকেন্দ্র, বিদ্যুৎ সরবরাহ লাইন, খুঁটি বা অন্য যন্ত্রপাতি ক্ষতিগ্রস্থ করলে বা বিদ্যুৎ সরবরাহ বাধাগ্রস্থ করার উদ্দেশ্যে কোন বস্তু নিক্ষেপ করলে ১০ বছরের কারাদণ্ড বা অনধিক দশ কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

বিলের অপরাধ ও দণ্ড অধ্যায়ে বলা হয়েছে, কোন বাসা বাড়িতে বা অন্য কোন স্থানে ব্যবহারের জন্য বিদ্যুৎ চুরি করলে ৩ বছরের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা অর্থদণ্ড দণ্ডিত হবেন। এছাড়া কোন শিল্প ও বাণিজ্যিক উদ্দেশ্যে বিদ্যুত চুরি করলে ৫ বছরের কারাদণ্ড বা ৫ লাখ টাকা অর্থদণ্ড বিধান রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, দেশের আর্থ-সামাজিক উন্নয়ন অব্যাহত রাখার স্বার্থে বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে বিদ্যুৎ উপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও সংস্কার সাধন এবং মানসম্মত বিদ্যুৎ সেবা নিশ্চিত করার জন্য দি ইলেক্ট্রিসিটি এ্যাক্ট ১৯১০ রহিত করে, তা সংশোধন ও পরিমার্জনক্রমে নতুন আইন আকারে বাংলা ভাষায় বিদ্যুৎ আইন ২০১৭ শীর্ষক বিলটি প্রণীত হয়েছে।


বিডি প্রতিদিন/২৩ জানুয়ারি ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর