২৪ জানুয়ারি, ২০১৮ ১৬:২৮

'একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে নারীরা স্বাবলম্বী হচ্ছেন'

অনলাইন ডেস্ক

'একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে নারীরা স্বাবলম্বী হচ্ছেন'

ফাইল ছবি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে ভূমিহীন, গৃহহীন ও কর্মহীন নারীরা সঞ্চয়ের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তায় পরিণত হয়ে স্বাবলম্বী হচ্ছেন।

বুধবার সচিবালয়স্থ অফিস কক্ষে বৈশ্বিক গ্রাম উন্নয়ন সংস্থা সাইমাউল উনদং, কোরিয়া-এর সভাপতি ড. এস ও জিন কং-এর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল মন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন। 

বাংলাদেশে প্রচলিত স্থানীয় সরকার ব্যবস্থার মাধ্যমে জনগণের ক্ষমতায়ন ও জীবনমান উন্নয়নের কার্যক্রম তুলে ধরে খন্দকার মোশাররফ হোসেন বলেন, কুমিল্লা বার্ডই সর্বপ্রথম ক্ষুদ্র ঋণের পদ্ধতি চালু করেছিল। বার্ডের দ্বি-স্তর সমবায় পদ্ধতি দারিদ্র্য দূরীকরণে সারা বিশ্বে মডেল হিসেবে গ্রহণযোগ্যতা পেয়েছে। 

এ সময়ে মন্ত্রী দারিদ্র্য নির্মূলে ঋণের পরিবর্তে সঞ্চয়ী হিসেবে জনগণকে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন। 

প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলেন- কোরিয়া সাইমাউল উনদং সেন্টারের পরিচালক বি এ ই ও ইউয়াং বং এবং কোরিয়া সাইমাউল উনদং সেন্টারের ব্যবস্থাপক সি এইচ ও জুংগো। 

এছাড়াও পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব বেগম মাফরূহা সুলতানা ও বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মুহম্মদ মউদুদউর রশীদ সফদারসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে মন্ত্রী বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য দূরীকরণে সরকারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন। 

কোরীয় প্রতিনিধিদলের প্রধান দক্ষিণ কোরিয়ার গ্রামীণ জনপদের দারিদ্র্য দূরীকরণে ও গ্রামীণ অবকাঠামোগত উন্নয়নে সাইমাউল উনদং সেন্টারের বিভিন্ন দিক ও সাফল্য তুলে ধরেন। 

বিডি প্রতিদিন/২৪ জানুয়ারি ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর