Bangladesh Pratidin

প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০১৮ ১৭:২৪ অনলাইন ভার্সন
আপডেট : ২৪ জানুয়ারি, ২০১৮ ১৭:৩৮
রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা বৃহস্পতিবার
নিজস্ব প্রতিবেদক
রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা বৃহস্পতিবার
সংগৃহীত ছবি

বৃহস্পতিবার একুশতম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা এবং ১৮ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

বুধবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে দেখা করার পর সিইসি এ তথ্য নিশ্চিত করেছেন। 

রাষ্ট্রপতি নির্বাচনের লক্ষ্যে এরইমধ্যে ভোটার তালিকা প্রণয়নের জন্য জাতীয় সংসদের কাছে সদস্যের (এমপি) তালিকা চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দেশের সর্বোচ্চ সাংবিধানিক এ পদে নির্বাচনে এমপিরাই ভোট দিয়ে থাকেন। কেউ রাষ্ট্রপতি পদে নির্বাচন করতে চাইলে কোনো সংসদ সদস্যের সমর্থনেই মনোনয়ন নিতে হয়। আর সিইসি সে নির্বাচনের প্রধান নির্বাচন কর্মকর্তার ভূমিকা পালন করেন।

সিইসি’র সঙ্গে বৈঠকের পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, সংসদ অধিবেশন চলাকালে যদি রাষ্ট্রপতি নির্বাচন হয়, তাহলে স্পিকারের সঙ্গে নির্বাচন কমিশন বৈঠক করে। এরজন্য মঙ্গলবার (২৩ জানুয়ারি) আমাকে চিঠি দিয়ে সময় চাওয়া হয়েছিল। সে আলোকে বুধবার প্রধান নির্বাচন কমিশনারসহ একটি প্রতিনিধি দল দেখা করেন।

স্পিকার বলেন, ইসির প্রস্তাবিত তফসিল অনুযায়ী নির্বাচনসহ এ সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বর্তমানে ৩৪৮ জন সংসদ সদস্য রয়েছেন। আমরা এই ভোটার তালিকা নির্বাচন কমিশনকে দিয়েছি। এই সংসদ সদস্যদের ভোটেই রাষ্ট্রপতি নির্বাচিত হবেন।
 
সিইসি বলেন, রাষ্ট্রপতি নির্বাচনে আইনগত বাধ্যবাধকতার একটা অংশ হিসেবে আমরা স্পিকারের সঙ্গে দেখা করেছি। রাষ্ট্রপতি নির্বাচনে আইনগতভাবে স্পিকারের কিছু নির্দেশনা থাকে, সেটা নিয়েছি।

তিনি বলেন, এখনো তারিখ চূড়ান্ত হয়নি। তবে সম্ভাব্য তারিখ হিসেবে আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারির মধ্য রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামীকাল (বৃহস্পতিবার) কমিশনের বৈঠকে শিডিউল চূড়ান্ত হবে। সেটা সংসদ সচিবালয়কে জানিয়ে দেওয়া হবে। এছাড়া, সেদিন বিকেল ৩টায় তফসিল ঘোষণা করা হবে।

বিডিপ্রতিদিন/ ২৪ জানুয়ারি, ২০১৮/ ই জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow