Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ২০:০০ অনলাইন ভার্সন
'নতুন প্রজন্মকে সৃজনশীল উদ্ভাবনে কাজ করতে হবে'
অনলাইন ডেস্ক
'নতুন প্রজন্মকে সৃজনশীল উদ্ভাবনে কাজ করতে হবে'
ফাইল ছবি

প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প অনুযায়ী বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ ও উন্নত দেশে পরিণত করতে নতুন প্রজন্মকে বিজ্ঞানমনস্ক হয়ে সৃজনশীল উদ্ভাবনে কাজ করতে হবে। 

মঙ্গলবার ৩ দিনব্যাপী ১৮তম নবায়নযোগ্য জ্বালানী সম্মেলন ও নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির সরঞ্জামাদি প্রদর্শনীর উদ্বোধন উপলক্ষে আয়োজিত সম্মেলনে তিনি এ কথা বলেন। 

নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হওয়া এই সম্মেলন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট ও বাংলাদেশ সৌরশক্তি সমিতির যৌথ উদ্যোগে আয়োজন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, প্রাকৃতিক আলো বাতাসের ব্যবহারিক প্রয়োগ করতে হলে গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভবিষ্যত পৃথিবীকে বাসযোগ্য রাখতে চাইলে এর কোনো বিকল্প নেই। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এনার্জি অ্যান্ড পাওয়ার রিসার্চ কাউন্সিল (ইপিআরসি)-এর চেয়ারম্যান সাহিন আহমেদ চৌধুরী, সাসটেইনেবল অ্যান্ড রিনিউএ্যাবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান হেলাল উদ্দিন ও ¯্রডোর সদস্য সিদ্দিক জোবাইর, শক্তি ইনস্টিটিউটের পরিচালক ও বাংলাদেশ সৌরশক্তি সমিতির সভাপতি অধ্যাপক ড. সাইফুল হক প্রমুখ বক্তব্য রাখেন। 

সম্মেলনের ‘হাউজহোল্ড, এনার্জি রিকোয়ারমেন্ট অ্যান্ড সলিউশন - অল্টারনেটিভ কুক স্টোভ এনার্জি’ বিষয়ক গবেষণা মূল্যায়ন উপস্থাপিত হয়। 

৩ দিনব্যাপী সম্মেলনে রয়েছে নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক টেকনিক্যাল সেশন, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, এনার্জি অলিম্পিয়াড ও বিতর্ক প্রতিযোগিতা। 

নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক উদ্ভাবনী পণ্যের প্রদর্শনীতে অংশগ্রহণ করছে ২৫টি প্রতিষ্ঠান। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

বিডি প্রতিদিন/১৩ ফেব্রুয়ারি ২০১৮/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow