Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ২০:৫৭ অনলাইন ভার্সন
'প্রত্যাবাসনে মিয়ানমারকে ৮ হাজার রোহিঙ্গার তালিকা'
অনলাইন ডেস্ক
'প্রত্যাবাসনে মিয়ানমারকে ৮ হাজার রোহিঙ্গার তালিকা'

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের মাঝামাঝি জায়গায় (নো ম্যানস ল্যান্ডে) ৬ হাজার রোহিঙ্গা রয়েছেন। এদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে ২০ ফেব্রুয়ারি একটি বৈঠক হবে। এরইমধ্যে যারা আশ্রয় নিতে এসেছে, তাদের মধ্যে আট হাজার লোকের একটি তালিকা মিয়ানমারের প্রতিনিধি দলের হাতে দেওয়া হয়েছে। প্রথম ধাপে এদের ফিরিয়ে নেবে মিয়ানমার। তবে তার আগে তালিকাটি যাচাই করবে তারা।

শুক্রবার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ও মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠকে এ তালিকা দেওয়া হয়। রোহিঙ্গা প্রত্যাবাসনসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে বিকেল ৩টার দিকে এ বৈঠক শুরু হয়। শেষ হয় সন্ধ্যায়।

রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের গঠিত কফি আনান কমিশনের সুপারিশমালা বাস্তবায়নের ওপরও গুরুত্ব দেওয়া হয় দু’দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এ বৈঠকে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের নেতৃত্বে বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলে জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ পররাষ্ট্র মন্ত্রণালয়, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও সংশ্লিষ্ট দফতরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আর মিয়ানমার প্রতিনিধি দলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল কিয়াও সোয়ে’র নেতৃত্বে ছিলেন উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow