১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ২১:৪৩

চার বছরে হজ প্রতিনিধির পেছনে ব্যয় ১১০ কোটি টাকা: ধর্মমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

চার বছরে হজ প্রতিনিধির পেছনে ব্যয় ১১০ কোটি টাকা: ধর্মমন্ত্রী

সংগৃহীত ছবি

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সংসদে দেওয়া তথ্য অনুযায়ী গত চারবছরে (২০১৪-১৭ পর্যন্ত) ৯৯৯ জন হজ প্রতিনিধির পেছনে সরকারি তহবিল থেকে ব্যয় হয়েছে ১১০ কোটি ৩৬ লাখ টাকা। হজ ব্যবস্থাপনায় ওই অর্থ ব্যয় হয়। এসময়ে দায়িত্ব পালনের জন্য অনেকে একাধিকবার সৌদি আরব গমনের সুযোগ পেয়ে থাকেন। 

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে সোমবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মো. আবদুল মতিনের (মৌলভী বাজার-২) লিখিত প্রশ্নে জবাবে ধর্মমন্ত্রী এসব তথ্য জানান। 

অধ্যক্ষ মতিউর রহমান আরো বলেন, সরকারি খরচে কোন সরকারি কর্মকর্তা-কর্মচারিকে হজে পাঠানো হয় না। বাংলাদেশি হজযাত্রীদের সেবা দেওয়ার জন্য হজ ব্যবস্থাপনার জরুরি দায়িত্ব পালনকরতে হজ প্রতিনিধি দল, হজ প্রশাসনিক দল, হজ চিকিৎসক দল, হজ কারিগরি দল এবং হজ চিকিৎসকদলের সহায়তাকারী হিসেবে ধর্ম মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তর, বিভাগের কর্মকর্তা-কর্মচারিরা সৌদি আরবে দায়িত্ব পালন করেছেন। 

তিনি আরো বলেন, ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত সরকারি খরচে কোন হজযাত্রী পাঠানো হয়নি। মন্ত্রিসভার অনুমোদন নিয়ে জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী ২০১৪ সাল থেকে সরকারি খরচে ধর্মপ্রাণ মুসলমানদের হজে পাঠানো হচ্ছে। 

ধর্মমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৪-১৫ অর্থবছরে ১২৫ জনের পেছনে সরকারের ব্যয় হয়েছে ১৮ কোটি ৩৬ লাখ, ২০১৫-১৬ অর্থবছরে ২৬৬ জনের পেছনে ২৯ কোটি, ২০১৬-১৭ অর্থবছরে ২৮৮ জনের পেছনে সাড়ে ২৯ কোটি এবং ২০১৮ অর্থবছরে ৩২০জনের পেছনে অর্থ বরাদ্দ পাওয়া গেছে সাড়ে ৩৩ কোটি ৫০ লাখ সহ মোট ১১০ কোটি ৩৬ টাকা। এসময় সংসদে নাম পদবীসহ সৌদি আরব যাওয়া সকলের বছর ওয়ারী তালিকা প্রকাশ করা হয়।

ইমাম ও মোয়াজ্জিনদের ভাতা দেওয়ার পরিকল্পনা নেই: 

নিজাম উদ্দিন হাজারীর (ফেনী-২) লিখিত প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, দেশের প্রতিটি জামে মসজিদের ইমাম ও মোয়াজ্জিনদের সরকারিভাবে নিদিষ্ট পরিমাণে ভাতা প্রদানের পরিকল্পনা আপাতত নাই।

মসজিদ আড়াই লাখ : 

শেখ মো. নুরুল হকের (খুলনা-৬) লিখিত প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, ইসলামি ফাউন্ডেশনের সমজিদ জরিপ-২০০৮ অনুযায়ী সারাদেশে মসজিদের সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৩৯৯টি।

বিডিপ্রতিদিন/ ১৯ ফেব্রুয়ারি, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর