২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:১৮

'বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণই স্বাধীনতার মূলমন্ত্র'

অনলাইন ডেস্ক

'বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণই স্বাধীনতার মূলমন্ত্র'

ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণই স্বাধীনতার মূলমন্ত্র বলে উল্লেখ করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। শনিবার রাজধানীর জাতীয় জাদুঘরে সুফিয়া কামাল মিলনায়তনে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি প্রতিরোধ মঞ্চ আয়োজিত ‘শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু : মুক্তিযুদ্ধে অর্জিত বাংলাদেশ ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

 
ফজলে রাব্বী মিয়া বলেন, এই ভাষণের মধ্য দিয়ে তিনি সমগ্র বাঙালি জাতিকে একত্রিত করে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে উদ্বুদ্ধ করেছিলেন এবং তারই আহ্বানে সাড়া দিয়ে মুক্তিযোদ্ধারা স্বাধীনতা সংগ্রামে সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে ১৯৭৫ সালে স্বপরিবারে হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত হতে শুরু করে। ৭৫’র পরবর্তী সময়ে জাতির পিতার ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ নিষিদ্ধ করা হয়। কিন্তু ইউনেস্কো এই ভাষণকে বিশ্বের একটি অন্যতম শ্রেষ্ঠ ভাষণ হিসেবে স্বীকৃতি দিয়েছে, এটা বাঙালি জাতির জন্য গর্ব ও অহংকার।

সংগঠনের সভাপতি অধ্যাপক আবুল কালাম আজাদ পাটোয়ারির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. আ.ফ.ম. রুহুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এনায়েত করিম, সাবেক এমপি ইমদাদুল হক ও বাংলাদেশ ছাত্রলীগের সহ-সভাপতি মো. মিজানুর রহমান।

বিডি প্রতিদিন/২৪ ফেব্রুয়ারি ২০১৮/এনায়েত করিম

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর