২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ১৮:৪৩

শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল পাস

নিজস্ব প্রতিবেদক

শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল পাস

ফাইল ছবি

বেকার যুবকদের উচ্চতর প্রশিক্ষণ দিয়ে একাডেমিক ডিগ্রী, ডিপ্লোমা, সনদ প্রদানের বিধান রেখে ‘শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল-২০১৮' পাস করেছে সংসদ। ঢাকা জেলার সাভার উপজেলায় আধুনিক মানসম্পন্ন কেন্দ্রীয় ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হবে। দেশের সর্বত্র এর শাখা বিস্তার করা যাবে। একটি পরিষদের অধীনে এ ইনস্টিটিউট পরিচালিত হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের শীতকালীন অধিবেশনে রবিবারের বৈঠকে বিলটি কণ্ঠভোটে পাস হয়। বিলটি পাস করার প্রস্তাব করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বিরেন শিকদার। এর আগে বিলের ওপর আনীত সংশোধনী, জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলে বলা হয়েছে, এই ইনস্টিটিউট উন্মুক্ত বিশ্ববিদালয়ের সহযোগিতায় দূর শিক্ষণের মাধ্যমে শিক্ষা দান করবে। এজন্য যুবকদের প্রশিক্ষত মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে ইনস্টিটিউট যুগোপযোগী ক্যারিকুলাম প্রণয়ন, বাস্তবায়ন ও প্রশিক্ষণ প্রদান করবে। এই ইনস্টিটিউটের একটি একাডেমিক কাউন্সিল থাকবে।

বিলে বলা হয়েছে, মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী/ উপমন্ত্রী এই ইনস্টিটিউটের উপদেষ্টা হবেন। ইনস্টিটিউটের নির্বাহী কাউন্সিলের প্রধান হবেন যুব ও ক্রীড়া সচিব। ১৮ ক্যাটাগরির সদস্য এই নির্বাহী কাউন্সিলে সদস্য হিসেবে থাকবেন। নির্বাহী কাউন্সিলে মনোনীত সদস্যদের তিন বছরের জন্য মনোনয়ন দেওয়া হবে। নির্বাহী কাউন্সিলকে বছরের কমপক্ষে দুইবার সভা করতে হবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, ১৯৯৮ সালে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়। দেশে একটি কেন্দ্রীয় ও আধুনিক মানসম্পন্ন ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য ‘শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্র’কে উচ্চ শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ‘শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউট’ এ রূপান্তরের প্রস্তাব করা হয়।

বিডি-প্রতিদিন/২৫ ফেব্রুয়ারি, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর