১৮ মার্চ, ২০১৮ ১৯:২৭

'স্বল্পউন্নত দেশের স্বীকৃতি এনে দিয়েছিলেন বঙ্গবন্ধু'

অনলাইন ডেস্ক

'স্বল্পউন্নত দেশের স্বীকৃতি এনে দিয়েছিলেন বঙ্গবন্ধু'

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধবিধ্বস্ত দেশ গড়তে বছরের পর বছর লাগে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র সাড়ে তিন বছরে বাংলাদেশকে স্বল্প উন্নত দেশ হিসেবে স্বীকৃতি এনে দিয়েছিলেন। এরপর আজকে আমরা স্বীকৃতি পেয়েছি উন্নয়নশীল দেশ হিসেবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উপলক্ষে রবিবার বিকেল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি। 

সভার সভাপতি আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের অবস্থা দেখলে একাত্তরের কথা মনে পড়ে। ১৯৭০ সালে বঙ্গবন্ধু এই ভুখণ্ডের নাম বাংলাদেশ ঘোষণা দিয়েছিলেন। 

তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে প্রত্যেক গৃহহারা মানুষকে বাড়ি দিয়েছেন, দরিদ্র মানুষকে রিলিফ দিয়েছেন। তখন যোগাযোগ ব্যবস্থা উন্নত ছিল না। তিনি মানুষের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিয়েছেন।

বিভিন্ন দেশ গড়তে বছরের পর বছর সময় লাগে। উনি মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন। সেখানেই সবকিছু করে দিয়েছিলেন। আজকে যে বাংলাদেশ, তা বঙ্গবন্ধুর স্বপ্নের ফসল।

শেখ হাসিনা বলেন, দেশ স্বাধীনের পর নির্বাচন দিলেন। কারণ, গণতন্ত্রেই ছিল তার বিশ্বাস। নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় এলেন। 

আওয়ামী লীগ সভাপতি বলেন, একুশ বছর যারা (বিএনপি) ক্ষমতায় তারা কেন দেশকে এগিয়ে নিতে পারেননি। যারা বাংলা ছেড়ে পাকিস্তানি পাসপোর্ট হাতে চলে গিয়েছিল। তাদের ফিরিয়ে এনে প্রধানমন্ত্রী বানিয়েছিলেন জিয়া। রাজাকারদের নিয়ে গোড়া তোলা হয়েছিল বিএনপি। দেশ গড়া নয়, তারা দেশকে ধ্বংস করতে চেয়েছিল।

বিডি প্রতিদিন/১৮ মার্চ ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর