২২ মার্চ, ২০১৮ ১১:৫২

বঙ্গবন্ধুর সময়েই বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হিসেবে যাত্রা শুরু করে

অনলাইন প্রতিবেদক

বঙ্গবন্ধুর সময়েই বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হিসেবে যাত্রা শুরু করে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার ভাবতে অবাক লাগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কীভাবে এত কম সময়ে দেশের জন্য এত কাজ করেছেন। তার নেতৃত্বে ও নির্দেশে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। যুদ্ধ শেষ হওয়ার পর তিনি বিধ্বস্ত দেশকে গড়ে তুলতে নানা পদক্ষেপ নেন। এটি খুবই কঠিন কাজ ছিল। একটি প্রদেশকে রাষ্ট্রে পরিণত করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা তিনি গ্রহণ করেছিলেন। বাংলাদেশ তখনই স্বল্পোন্নত দেশ হিসেবে যাত্রা শুরু করে।

আজ বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশের অন্তর্ভূক্তি উদযাপনে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী আরও বলেন, মানুষ অনেক আকাঙ্ক্ষা নিয়ে রাজনীতি করে। কিন্তু যে রাজনীতি আমি আমার বাবার কাছ থেকে, মায়ের কাছ থেকে শিখেছি সেটি হল নিজের উন্নয়নের জন্য নয়, মানুষের কল্যাণের জন্য কাজ করা, তাদের সুন্দর জীবন উপহার দেয়া।

বঙ্গবন্ধুর শাসনামলের সাফল্যের দিকগুলো উল্লেখ করে শেখ হাসিনা বলেন, পাকিস্তানের দোসররা এটি সহ্য করতে না পেরে তাকে হত্যা করেছে। আমি বাবা-মা-ভাইদের হারিয়েছি। বিদেশে থাকায় আমি ও আমার বোন বেঁচে গিয়েছিলাম। কিন্তু সে বেঁচে থাকাটা যে কতটা দুঃসহ ও যাতনার যারা প্রিয়জনকে হারিয়েছে তারাই শুধু বুঝতে পারবে।

বাংলাদেশের উন্নয়নে অবদান রাখার জন্য কৃষক-শ্রমিক-মেহনতি মানুষসহ সকল শ্রেণি পেশার মানুষকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমি মনে করি জনগণই মূল শক্তি। তারাই পারে সবকিছু অর্জন করতে। তারা একযোগে কাজ করেছে বলেই দেশ এগিয়ে গেছে।   

বিডি প্রতিদিন/২২ মার্চ, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর